রবিবার, ১২ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

লাইবেরিয়া ফেরত ৪ প্রবাসী ইবোলা ভাইরাস মুক্ত

লাইবেরিয়া ফেরত ৪ প্রবাসী ইবোলা ভাইরাস মুক্ত

মাদারীপুরের কালকিনিতে লাইবেরিয়া ফেরত চার প্রবাসী ইবোলা ভাইরাস মুক্ত। রবিবার মেডিকেল বোর্ডের শারীরিক পরীক্ষা শেষে মাদারীপুরের সিভিল সার্জন ডা. বাসুদেব কুমার দাস এ কথা জানিয়েছেন।

হাসপাতাল, পারিবারিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, ইবোলা ভাইরাস কবলিত আফ্রিকার লাইবেরিয়া থেকে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার এনায়েতনগর ইউনিয়নের ফাসিয়াতলা গ্রামের আনোয়ার সরদারের ছেলে মাহাবুব সরদার, একই উপজেলার বালিগ্রাম ইউনিয়নের আটিপাড়া গ্রামের ইলিয়াস হাওলাদারের স্ত্রী সেতু বেগম (২৮), তার শ্যালকের ছেলে তাসরিন উরফে সেন্টু (৮) এবং মেয়ে ঐশি (২) ইবোলা ভাইরাসের ভয়ে বৃহস্পতিবার দেশে ফিরে আসেন।

তবে বিমান বন্দরে ডাক্তারি পরীক্ষা না হওয়ায় আত্মীয়স্বজন ও প্রতিবেশিরা তাদের সংগে দেখা-সাক্ষাত বন্ধ করে দেয়। বিষয়টি নিয়ে এলাকায় নানা গুঞ্জনসহ আতংক ছড়িয়ে পড়ে। এ সংক্রান্ত একটি সংবাদ বিভিন্ন পত্রিকায়ও প্রকাশিত হয়। বিষয়টি জানাজানি হয়ে গেলে রবিবার মাদারীপুরের সিভিল সার্জনের সমন্বয়ে গঠিত একটি মেডিকেল টিম ফাসিয়াতলা গ্রামের মাহাবুব সরদারের বাড়িতে যায়।

ডাক্তাররা মাহাবুবের স্বাস্থ্য পরীক্ষা শেষে নিশ্চিত হন সে ইবোলা ভাইরাস মুক্ত। এরপর ঐ মেডিকেল টিম বালিগ্রাম ইউনিয়নের আটিপাড়া গ্রামের ইলিয়াস হাওলাদারের বাড়িতে গিয়ে নিশ্চিত হন বাকি তিনজনও ইবোলা ভাইরাস মুক্ত।

এ ব্যাপারে মাদারীপুরের সিভিল সার্জন ডা. বাসুদেব কুমার দাস জানান, 'আমরা পরীক্ষা করে দেখেছি লাইবেরিয়া থেকে যে চারজন কালকিনিতে ফিরেছেন তারা ইবোলা ভাইরাস মুক্ত। আতংকের কিছু নেই। আমরা আরো ২১ দিন এদের পর্যবেক্ষণে রাখব। এ নিয়ে আতঙ্ক ছাড়ানের মতো কিছু নেই।'

বিডি-প্রতিদিন/১২ অক্টোবর ২০১৪/ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর