শনিবার, ১ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
পার্বত্যাঞ্চলে শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে

উপজাতীয় কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করার দাবি

উপজাতীয় কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করার দাবি

পার্বত্যঞ্চলে শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে উপজাতীয় কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করার দাবি জানিয়েছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের মহা সচিব অ্যাডভোকেট ইয়াকুব আলী চৌধুরী। তিনি বলেন, ১৯৯১ সালে ১ নভেম্বর ৮ দফা দাবী আদায়ের লক্ষ্যে বাঙালী ছাত্র পরিষদ গঠন করা হয়। পার্বত্যাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে এ সংগঠনটি কাজ করছে।

তিনি আরও বলেন, পাহাড়ে বিরাজমান পরিস্থিতির অন্যতম সমস্যা হচ্ছে ভূমি। সঠিকভাবে ভূমি জরিপ পরিচালনা করা গেলে এ সমস্যা সমাধান করা যাবে। দীর্ঘ বছর ধরে আধিপত্য বিস্তার করে আছে পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদ। পাহাড়ে সম-অধিকার প্রতিষ্ঠা করতে হলে এসব পরিষদ ভেঙ্গে দিয়ে নির্বাচন দিতে হবে।

পার্বত্যাঞ্চলের গণমানুষের স্বার্থে এ দাবি বাস্তবায়ন করার লক্ষ্যে সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

আজ শনিবার সকাল ১১টায় শহরের ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে আয়োজিত পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতে এসব কথা বলেন সংগঠনটির মহা সচিব অ্যাডভোকেট ইয়াকুব আলী চৌধুরী।

পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ মুজিবুর হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য বাঙালী পরিষদের মহাসচিব অ্যাডভোকেট ইয়াকুব আলী চৌধুরী। এসময় আরও উপস্থিথ ছিলেন পার্বত্য নাগরিক পরিষদের আহ্বায়ক বেগম নুর জাহান, সদস্য সচিব মো. জামাল উদ্দিন, কেন্দ্রীয় সভাপতি মুমিনুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির নেতা ইব্রাহিম মজুমদার, আবু আহমেদ, মো. তৌহিদ, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মাসুদ রানা, রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন প্রমুখ।

এর আগে রাঙামাটি পৌর চত্বর থেকে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রায় তিন পার্বত্য জেলার বাঙালী সংগঠনগুলোর নেতাকর্মী অংশগ্রহণ করে।
 

 

বিডি-প্রতিদিন/ ০১ নভেম্বর, ২০১৪/ রশিদা

সর্বশেষ খবর