শনিবার, ২২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

\\\'দেশ ও জাতির উন্নয়ন করতে নারী শিক্ষার বিকল্প নেই\\\'

\\\'দেশ ও জাতির উন্নয়ন করতে নারী শিক্ষার বিকল্প নেই\\\'

জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেছেন, দেশ ও জাতির উন্নয়ন করতে হলে নারী শিক্ষার বিকল্প নেই। নারীদের পিছনে ফেলে দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই পুরুষের পাশাপাশি নারীদের সুশিক্ষায় গড়ে তুলতে হবে। মনে করতে হবে নারী উন্নয়ন জাতীয় উন্নয়নের পুর্বশর্ত।

তিনি বলেন, বাল্য বিয়ের কারণে অকাল মাতৃমৃতু্যর ঘটনা ঘটেছে। এ জন্য বাল্য বিয়ে বন্ধ করতে হবে। আর বাল্য বিবাহ বন্ধ করতে শুধু আইনের উপর নির্ভর করলে চলবে না। এ জন্য প্রত্যেকটি পরিবারের লোককে বাল্যবিয়ের কুফল সম্পর্কে সচেতন করতে হবে। সবাইকে প্রতিজ্ঞাবদ্ধ করতে হবে মেয়েদের ১৮ বৎসরের আগে বিয়ে নয় এবং ২১ আগে গর্ভধারন নয়।

আজ বিকেলে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার হাজী কোরপ আলী ডিগ্রী কলেজ মাঠে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড (ইউএনএফপি'র) উদ্যোগে 'বাল্যবিবাহ প্রতিরোধ করে মাতৃমৃত্যু রোধ করুন' বিষয়ক জনসচেতনতা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন বলেন, নারী পুরুষের-সমঅধিকার প্রতিষ্ঠা করে আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে হবে। এ জন্য সকলকে একটি লক্ষ্য স্থির করতে হবে। কারণ বাঙ্গালী জাতি যে লক্ষ্য স্থির করে তা অর্জনও করে। ৭১'এর স্বাধীনতা যুদ্ধ এর বড় প্রমান। ৩০লক্ষ শহীদের রক্ত ও আর ২ লক্ষ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল বাংলার ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। বাল্য বিয়ে রোধ করে মাতৃ্মৃত্যু রোধ করে নিরাপদ গর্ভপাত করতে পারেন সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ইতোমধ্য শিশু মৃত্যু প্রতিরোধ ও হ্রাসের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী মিলেনিয়াম পুরস্কার পেয়েছেন। দেশের উন্নয়ন কাজের জন্য বাংলাদেশ রোলমডেল হিসেবে খ্যাতি অর্জন করেছে।

ড. শিরিন শারমিন বলেন, ইভটিজিং প্রতিরোধে প্রত্যেক পরিবারের বড় দায়িত্ব রয়েছে। পরিবারের ছেলেদের সুশিক্ষায় গড়ে তুললে ইভটিজিংয়ে কমে যাবে। সুশিক্ষিত ছেলেরা কখনও মেয়েদের উত্যক্ত করবে না।

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা.হাবিবে মিল্লাত মুন্নার সভাপতিত্বে অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন, সংসদ সদস্য বেগম রেবেকা মোমিন, তানভীর ইমাম, আব্দুল মজিদ মন্ডল, ইউএনএফপি'র বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ আর্জেন্টিনা মেটাবেল পিসেন, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব আশরাফুল মকবুল, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান বিএসসি, কামারখন্দ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মতিন চৌধুরী ও বাল্য বিয়ে প্রতিরোধকারী কিশোরী শাহিদা আকতার স্বর্না প্রমুখ।

সমাবেশে জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রায় ১০/১২ হাজার নারী-পুরুষ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশগ্রহন করেন।

বিডি-প্রতিদিন/ ২২ নভেম্বর ১৪/ সালাহ উদ্দীন


 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর