শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

২৬১ কোটি টাকা লোকসান নিয়ে মাড়াই মৌসুম শুরু

রাজশাহী জামালপুর নাটোর চিনিকল

রাজশাহী, নাটোর ও নর্থবেঙ্গল এবং জামালপুরের জিল বাংলা চিনিকলে গতকাল থেকে শুরু হয়েছে নতুন আখ মাড়াই মৌসুম। আগের বছরের প্রায় ২৬১ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে নতুন মাড়াই মৌসুম শুরু করল মিলগুলো। এ মৌসুমে আরও লোকসানের শঙ্কায় একদিকে যেমন চিন্তিত মিল মালিকরা, তেমনি আখের দাম পাওয়া নিয়ে শঙ্কিত কৃষক। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

রাজশাহী : আগের দুই মৌসুমে রাজশাহী চিনিকলকে লোকসান গুনতে হয়েছে ৪৫ কোটি টাকা। বিপুল পরিমাণ লোকসানের বোঝা মাথায় নিয়ে গতকাল শুরু হয়েছে নতুন মাড়াই মৌসুম। বিকালে মাড়াই মৌসুম উদ্বোধন করেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। এবার ৯ হাজার মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উৎপাদন খরচের চেয়ে বাজারে চিনির দাম কম হওয়ায় লোকসান থামানো যাবে না বলে মনে করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবুল রফিক। তিনি বলেন, গত বছর চাষিদের আখের দাম সঠিক সময়ে পরিশোধ করতে না পারায় নির্ধারিত সময়ের আগে মিলটি বন্ধ করে দেওয়া হয়। এ মৌসুমেও মূল্য পরিশোধ করতে না পারলে আখ পাওয়া যাবে না।

নাটোর : নাটোর ও নর্থবেঙ্গল সুগার মিলে গত তিন বছরে উৎপাদিত চিনি দফায় দফায় মূল্য কমানোর পরও বিক্রি হয়নি। অবিক্রীত চিনি ও আখ চাষিদের পাওনা মিলে প্রায় ৪৫ কোটি টাকার লোকসান নিয়েই এ দুটি কলে শুরু হয়েছে মাড়াই মৌসুম। বিকালে মাড়াই মৌসুম উদ্বোধন উপলক্ষে মিলাদ মাহফিলে বক্তব্য দেন শফিকুল ইসলাম শিমুল এমপি। এবারও বিপুল পরিমাণ লোকসানের আশঙ্কা করছে মিল কর্তৃপক্ষ। অন্যদিকে নতুন উৎপাদিত চিনি কোথায় রাখবেন তা নিয়েও চিন্তিত তারা।

জামালপুর : ১৭১ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে জামালপুরের জিল বাংলা সুগার মিলের চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। মিল চত্বরে গতকাল মাড়াই উদ্বোধন করেন প্রবীণ আখচাষি ডা. আবদুল হামিদ ও মিল শ্রমিক মোজাহারুল ইসলাম। এই মৌসুমে ১২ হাজার ৩৭৫ মেট্রিকটন চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পুঞ্জীভূত লোকসানের কথা স্বীকার করে মিলের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রৌফ জানান, চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে তারা আশা করছেন।

সর্বশেষ খবর