শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

পাঁচ দফা দাবিতে ভোমরা বন্দরে দুদিনের কর্মবিরতি চলছে

পাঁচ দফা দাবিতে ভোমরা বন্দরে দুদিনের কর্মবিরতি চলছে

সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে সকল পণ্য আমদানি-রপ্তানির সুযোগ প্রদানসহ পাঁচ দফা দাবিতে দুদিনের কর্মবিরতি কর্মসূচির প্রথম দিন পালন করেছে ভোমরা স্থল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন। আজ শনিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টা তারা এই কর্মসূচি পালন করে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অহিদুল ইসলাম জানান, ভোমরা স্থল বন্দর দিয়ে সকল পণ্য আমদানি-রপ্তানির সুযোগ প্রদান, এনওসি ও অগ্রিম শুল্ক-করাদি পরিশোধ ব্যতিরেকে এলসির মাধ্যমে আমদানির সুযোগ প্রদান, আমদানি করা পণ্য বন্দর অভ্যন্তরে ৪৫ দিন সংরক্ষণের সুযোগ প্রদান, ট্রাক টার্মিনাল নির্মাণ ও বেনাপোল স্থলবন্দর পরিচালনা প্রবিধানমালা-২০০৭'কে অভিন্ন ও এক রেখে বেনাপোলের ন্যায় ভোমরার ক্ষেত্রেও অভিন্ন সিডিউল বাস্তবায়ন করাসহ পাঁচ দফা দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কর্মবিরতি পালন করেছে।

তিনি আরও জানান, ৩০ নভেম্বরও কর্মবিরতি কর্মসূচি চলবে। এর মধ্যে দাবি না মানলে ১ ডিসেম্বর থেকে বন্দর ব্যবহারকারীরা আমদানি করা কোনো পণ্য সরকারি ওয়ার হাউজে ঢোকাবেন না।

প্রসঙ্গত, পূর্ণাঙ্গ বন্দর হওয়া সত্ত্বেও পিএসআই প্রথা ভোমরার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে। বর্তমানে ভোমরা বন্দর দিয়ে মাত্র ৩৫টি পণ্য আমদানির সুযোগ রয়েছে। যার অধিকাংশই শুল্কমুক্ত। এ ব্যাপারে বার বার কাস্টমস কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো ও অবকাঠামোগত সুবিধা থাকলেও কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করায় এ আন্দোলনের ঘোষণা দেন।
 

 

বিডি-প্রতিদিন/ ২৯ নভেম্বর, ২০১৪/ রশিদা

সর্বশেষ খবর