বৃহস্পতিবার, ৪ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
বিশ্ব প্রতিবন্ধী দিবস

রাজাপুরে প্রতিবন্ধী ২৩০০ ভাতা পান ৩৭১

রাজাপুরে প্রতিবন্ধী ২৩০০ ভাতা পান ৩৭১

ঝালকাঠির রাজাপুর উপজেলায় সম্প্রতি সমাজসেবা অধিদফতর পরিচালিত প্রতিবন্ধী শনাক্তকরণ কর্মসূচির অধীনে প্রাথমিকভাবে প্রতিবন্ধীর সংখ্যা ২ হাজার ২৬৬ জন। যদিও এ সংখ্যা আরও বেশি দাবি করে আসছে বেসরকারি বিভিন্ন সংগঠন। কিন্তু সরকারি হিসাবে এতো প্রতিবন্ধী হলেও ৫০০ টাকা করে ভাতা পাচ্ছেন ৩৭১ জন। তবে উপজেলা সমাজসেবা অফিসার ভবানী শঙ্কর বল জানান, শীঘ্রই আরও ১১২ প্রতিবন্ধী ভাতার কোঠা বৃদ্ধি পাবে। উপজেলা সমাজসেবা অফিস সূত্র জানায়, সম্প্রতি উপজেলায় ২ হাজার ২৬৬ জন প্রতিবন্ধী শনাক্ত করা হয়েছে। ৬ ইউনিয়নের মধ্যে সবচেয়ে প্রতিবন্ধী বেশি গালুয়া ও বড়ইয়া ইউনিয়নে। জেলা সমাজসেবা অধিদপ্তরের হিসাবে জেলায় প্রতিবন্ধীর সংখ্যা সাড়ে ৪ হাজারের বেশি। পালট-বড়ইয়া প্রতিবন্ধী সমিতির প্রতিষ্ঠাতা পরিচালক আলমগীর শরীফ বলেন, বড়ইয়া ও পালট গ্রামে একটি প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা জরুরি।
পঞ্চগড়ের প্রতিবন্ধীদের খোঁজ নেন না কেউ : সদর উপজেলার কাজিপাড়া গ্রামের ৫০ বছর বয়সি প্রতিবন্ধি জুলেখা বেগমের দুটি পায়েই জন্ম থেকে সমস্যা। তাকে চলাফেরা করতে হয় স্ক্র্যাচে ভর করে। দুই মেয়ে এক ছেলে। মেয়ে দুটির কোন রকমে বিয়ে দিয়েছেন। ছেলে মানসিক প্রতিবন্ধি। স্বামীও প্রতিবন্ধি। কানে শোনেন না। তিনি জানান, বয়স্ক ভাতা  তিনি পান না। তার ছেলে বা স্বামীরও একই অবস্থা। শুধু তিনি বছরে একবার ১০ কেজি চাল পান। নিজেদের থাকার কোনো ভিটেমাটি নেই। অন্যের এক খণ্ড জমিতে মানবেতর জীবন যাপন করেন। উত্তর কাজিপাড়া  গ্রামের ২০ বছর বয়সী বেলী কথা বলতে পারেন না। তার ইচ্ছা ছিল পড়ালেখা করার। ৫ম শ্রেণী পর্যন্ত একটি স্কুলে পড়লেও পারিবারিক আর সামাজিক অবহেলায় আর এগুতে পারেনি। সে কি করতে চায় এমন প্রশ্ন করলে এই প্রতিবেদকের কাছে সে খাতা কলম চায়। খাতা কলম দেওয়া হলে সে লিখে জানায়, আমি সেলাইয়ের কাজ শিখতে চাই। পূর্বডাঙ্গাপাড়া গ্রামের জেসমিন কথা বলে অস্পষ্ট উচ্চারণে। আর সব ইন্দ্রীয়ই তার সচল। কোনো রকমে ৫ম শ্রেণী পাস করেছে। বাবা মারা গেছেন অনেকদিন আগে। ২ ভাই ২ বোনের মধ্যে ১ বোন ১ ভাই প্রতিবন্ধি। অস্পষ্ট উচ্চারণে জেসমিন জানায়, সে কিছু একটা করতে চায়। পঞ্চগড়ে প্রতিবন্ধিদের উন্নয়নে উল্লেখ করার মতো কোনো প্রতিষ্ঠান নেই। জেলা সমাজসেবার উপপরিচালক শহীদুল হক জানান, জেলায় প্রতিবন্ধি আছে ১২ হাজার ৮৩০ জন। সরকারি উপকার পাচ্ছে ৩ হাজার ১০৩ জন। তাদের মাসিক ৩০০ থেকে ৬০০ টাকা দেওয়া হয়। পঞ্চগড়ে কোনো শেল্টারহোম নেই। সরকারি সহযোগীতা অপ্রতুল। পল্লী সাহিত্য সংস্থার নির্বাহী পরিচালক হারুন অর-রশিদ বলেন, করুণ জীবন যাপন করছে পঞ্চগড়ের প্রতিবন্ধিরা। সরকারের বিশেষ দৃষ্টি দেওয়া উচিৎ। এদিকে সাভারে সিআরপিতে গতকাল ২৩তম আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস পালিত হয়েছে। তাছাড়া গোপালগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, বরগুনাসহ বিভিন্ন জেলায় এ উপলক্ষে জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
টাঙ্গাইলে হুইল চেয়ার বিতরণ : টাঙ্গাইলে বুধবার সকালে টাঙ্গাইল বিবেকানন্দ স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে জেলা প্রশাসন ও টাঙ্গাইল সমাজ সেবা অধিদপ্তর আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ করে। জেলা প্রশাসক (সার্বিক) আবু সালেহ্ মো. মহিউদ্দিন খাঁর সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর