বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
আনারস ও সেগুন বাগান ধ্বংস

নানিয়ারচরে চাপা আতঙ্ক বিক্ষোভ, অবরোধ

আনারস ও সেগুন বাগান ধ্বংস করার ঘটনাকে কেন্দ্র করে নানিয়ারচরে চাপা আতঙ্ক বিরাজ করছে। ঘটনার প্রতিবাদে পাহাড়ি-বাঙালির মধ্যে বিক্ষোভ অব্যাহত রয়েছে। অনির্দিষ্টকালের জন্য রাঙামাটির মানিকছড়ি-খাগড়াছড়ি সড়কে অবরোধ পালন করছে ইউপিডিএফ সমর্থিত সংগঠন ভূমি রক্ষা কমিটি। এর ফলে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। গতকাল সকালে বগাছড়ি ত্রিমুখী এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছে স্থানীয় বাঙালিরা।

জানা গেছে, সোমবার রাতে নানিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি তরুণীপাড়ায় বাঙালিদের আনারস বাগানের সাড়ে ৪ লাখ গাছ এবং সেগুন বাগানের কয়েক হাজার চারা কেটে ফেলে দুর্বৃত্তরা। সকালে আনারস বাগানের মালিক নুরুল ইসলাম, মো. আসাদ, কামাল হোসেন, জামাল হোসেন এবং সেগুন বাগানের মালিক আবছার মাস্টার বাগানে গিয়ে দেখতে পান বাগানের ধ্বংসাবশেষ। তাদের অভিযোগ, পাশের গ্রামের পাহাড়িরাই গাছগুলো কেটে দিয়েছে। তবে পাহাড়িদের দাবি, এ ব্যাপারে তারা কিছু জানেন না। এ ঘটনাকে কেন্দ্র করে কুতুকছড়ি ইউনিয়নের বগাছড়ি এলাকার বাঙালিদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার সকালে ক্ষুব্ধ বাঙালিরা বিক্ষোভ করে। অন্যদিকে দুর্বৃত্তরা পাশের তিনটি পাহাড়ি গ্রাম বগাছড়ি, ছড়িদাশ পাড়া ও নবীন তালুকদার পাড়ায় দোকানপাট ও বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। তবে কে বা কারা এ অগ্নিসংযোগ করেছে তা জানা যায়নি।

জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল বলেন, আইনশৃঙ্খলা বজায় এবং পাহাড়ি-বাঙালির শান্তি-সম্প্রীতি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। দুষ্কৃতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ সুপার আমেনা বেগম বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর টহল জোরদার রয়েছে। এ ব্যাপারে তদন্ত শুরু হয়েছে। গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ও রাঙামাটির মহিলা এমপি ফিরোজা বেগম চিনু। তারা পাহাড়ি বাঙালি উভয়কে সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানান। এদিকে অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে গতকাল সকালে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। নানিয়ারচর ভূমি রক্ষা কমিটি মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে অবরোধ কর্মসূচি পালন করছে। গতকাল নানিয়ারচর উপজেলা সদরে ঘিলাছড়ি থেকে খামারপাড়া ও নানিয়ারচর সদরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। আজ (বৃহস্পতিবার) ঘিলাছড়ি, কুদুকছড়ি ও বেতছড়িতে বিক্ষোভ সমাবেশ এবং আগামীকাল নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি দেবে নানিয়ারচর ভূমি রক্ষা কমিটি।

 

 

সর্বশেষ খবর