শিরোনাম
সোমবার, ২ মার্চ, ২০১৫ ০০:০০ টা

ঢাকা-বরিশাল নৌরুটসহ ১২ পয়েন্টে নাব্যতা সংকট, খননের তাগিদ

ঢাকা-বরিশাল রুটসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন নদ-নদীর ১২টি পয়েন্টে নাব্যতা সংকট দেখা হয়েছে। বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা শাখা ওই স্থানগুলো চিহ্নিত করে দ্রুত খনন করার জন্য ড্রেজিং বিভাগকে তাগিদ দিয়েছেন। এই পয়েন্টগুলোতে দ্রুত ড্রেজিং করা না হলে নৌ চলাচল বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। চিহ্নিত ১২টি পয়েন্ট হচ্ছে, বরিশাল নদী বন্দর, ঢাকা-বরিশাল নৌপথের মিয়ার চরের শ্যাওরা, বগাদিয়ার চর, কীর্তনখোলার লামচরি, বাবুগঞ্জ উপজেলার নৌ স্টেশন, বরিশাল-ভোলা রুটের শ্রীপুর, লাহারহাট, ভেদুরিয়া, পাতারহাট, এবং বাকেরগঞ্জের কারখানা নদী।
উপ-পরিচালক আবুল বাশার মজুমদার বলেন, ভাটার সময় বরিশাল নৌ বন্দরের রসুলপুর চর সংলগ্ন নদীতে পানির গভীরতা ৩/৪ ফুট নেমে আসে। এ অবস্থা অব্যাহত থাকলে পন্টুনে যাত্রীবাহী নৌযান নোঙর করা বন্ধ হয়ে যেতে পারে। শ্যাওরা চ্যানেল খনন করা হলে ঢাকা-বরিশাল নৌপথের দূরত্ব ১ ঘণ্টা কমে যাবে। কারখানা নদীতে প্রায়ই নৌযান আটকে যাচ্ছে।
বরিশাল বিআইডব্লিউটিএর যুগ্ম-পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) মো. শাহাজল হক বলেন, নৌ নিরাপত্তা শাখার সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় স্থানগুলো দ্রুত খননের পদক্ষেপ নেওয়া হয়েছে। কারখানা নদীতে খননের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে বলেও তিনি জানান।

সর্বশেষ খবর