রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা

৯ বছর পর চাঁদপুর পৌরসভা নির্বাচন, ভোটগ্রহণ চলছে

৯ বছর পর চাঁদপুর পৌরসভা নির্বাচন, ভোটগ্রহণ চলছে

দীর্ঘ আইনি জটিলতা পেরিয়ে নয় বছর পর চাঁদপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১২৩ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে দু’জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৯৪ জন এবং সংরক্ষিত ৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী ২৭ জন।

মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সর্বশেষ মেয়র ও চাঁদপুর শহর আওয়ামী লীগের সভাপতি মো. নাছির উদ্দিন আহম্মদ (মোবাইল) এবং বিএনপির বহিষ্কৃত নেতা পৌরসভার সাবেক চেয়ারম্যান শফিকুর রহমান ভূঁইয়া (পানির জগ)।

চাঁদপুর পৌরসভার ১৫টি ওয়ার্ডে মোট ভোটার ১ লাখ ১ হাজার ১২২ জন। এর মধ্যে পুরুষ ৫১ হাজার ৩৪০ ও নারী ভোটার ৪৯ হাজার ৭৮২ জন। ১৫টি ওয়ার্ডের জন্য মোট ভোটকেন্দ্র ৪৯টি আর ভোট কক্ষ (বুথ) মোট ৩৪৫টি।

জেলা রিটার্নিং অফিসার মোহাম্মদ আতাউর রহমান জানান, প্রতিটি কেন্দ্রে একজন এসআই ও এএসআইসহ চারজন পুলিশ সদস্য রয়েছেন। এ ছাড়া আনসার সদস্যরা থাকছেন। পুরো নির্বাচনী এলাকার জন্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে তিন প্লাটুন বিজিবি ও পাঁচটি টিমে র‌্যাব সদস্যরা রয়েছেন। আর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ টিম নিয়ে থাকবেন।

প্রায় ৯ বছর পর চাঁদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সর্বশেষ ২০০৬ সালে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু ২০১১ সাল থেকে ২০১৪ পর্যন্ত ৩ দফা চাঁদপুর পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণার পরও আইনগত জটিলতার কারণে শেষ পর্যন্ত নির্বাচন হয়নি।

বিডি-প্রতিদিন/২৯ মার্চ ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর