শনিবার, ১ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ফেনীতে দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি, দুর্ভোগ চরমে

ফেনীতে দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি, দুর্ভোগ চরমে

ফাইল ফটো

ফেনীতে ৭দিন ধরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকায় ও কুমিল্লার ডাকাতিয়া নদির পানি গড়িয়ে ফেনীর নিম্নাঞ্চলের দিকে প্রবাহিত হওয়ায় ফেনীর দাগনভূঞা ও সদর উপজেলার প্রায় ৮০টি গ্রামের দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে চরম দুর্ভোগে রয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায় পানি বন্দি গ্রাম গুলোর অনেক ঘরেই তালাবদ্ধ। পানি বন্দি মানুষগুলোর মধ্যে প্রায়ই মধ্যবিত্ত ও নিম্নমধ্য বিত্ত হওয়ায় খাদ্য সামগ্রী সংগ্রহে তাদের তেমন অভাব হচেছনা। অনেকেই দোকান থেকে শুকনো খাবার ও হোটেল থেকে নিয়মিত খাদ্য ক্রয় করে আনছেন। আবার অনেকেই নিজ ঘরে তালা দিয়ে শহরের বিভিন্ন স্থানে ও উঁচু জায়গায় থাকা আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হলেও পানিবন্দিদের মধ্যে অনেকেই ত্রাণ না পাওয়ার অভিযোগ করেছেন। সদর উপজেলার বিরুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও দাগনভূঞার রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই শতাধিক পরিবার আশ্রয় নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে।

ফেনী সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা পিকেএম এনামুল করিম জানান, বর্ষণ বন্ধ হওয়ার ৪ থেকে ৫দিন পর গ্রাম গুলো থেকে পানি নেমে আসবে।

হাটু পর্যন্ত পানিতে ডুবে যাওয়ায় এ দু’উপজেলার অন্তত ৫০টি বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। বিদ্যুৎ বিহীন পানিবন্দি অবস্থায় চরম দুর্ভোগে পড়েছে ক্ষতিগ্রস্থ গ্রামবাসিরা। পানিবন্দি হওয়ায় গবাদিপশু ও হাঁস-মুরগী নিয়ে বিপাকে পড়েছে। ময়লা পানিতে হাতে ও পায়ে ঘা হয়ে চর্ম রোগ দেখা দিচ্ছে পানিবন্দি মানুষের। সরকারী ভাবে ইত্যেমধ্যে ৩০টন চাউল বিতরণ করা হলেও বেশি ক্ষতিগ্রস্থরা বিশুদ্ধ খাবার পানি ও ত্রান না পাওয়ার অভিযোগ করেছে।

 
বিডি-প্রতিদিন/ ০১ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন  


 

সর্বশেষ খবর