শনিবার, ১ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

পাবনায় চুরির অভিযোগে পরিচ্ছন্ন কর্মীকে পিটিয়ে হত্যা

পাবনায় চুরির অভিযোগে পরিচ্ছন্ন কর্মীকে পিটিয়ে হত্যা

পাবনায় বাই সাইকেল চুরির অপরাধে একটি কারখানার পরিচ্ছন্ন কর্মীকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

আজ শনিবার সন্ধ্যায় ওই পরিচ্ছন্ন কর্মী মারা যাওয়ার ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ নেতার বাড়ি ঘেরাও করে ভাংচুর ও রাস্তা অবরোধ করে। নিহত পরিচ্ছন্ন কর্মী শহরের হরিজন পল্লির শাওন কুমার দাসের ছেলে তুলসী কুমার দাস (২৮)।

এ ঘটনার সুষ্ঠু বিচার না হলে আগামীকাল রবিবার থেকে হরিজন সম্প্রদায় কোন কাজ করবেন না বলে ঘোষনা দিয়েছে।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসানুল হক জানান, পাবনা শহরের শালগাড়িয়া মহল্লার হাসপাতাল রোডের নিয়ম ফুড লিমিটেডের পরিচ্ছন্ন কর্মী হিসেবে তুলসী কুমার দাস কর্মরত ছিল। শনিবার সকালে ওই কারখানার একটি বাই সাইকেল চুরি হয়। চুরির ঘটনায় তুলসীকে দায়ী করে ওই কারখানার মালিক পক্ষের লোকজন বেদম মারপিট করে কারখানাতে আটক করে রাখে। এক পর্যায়ে সে গুরুতর অসুস্থ হয়ে পরলে বিকেল ৪ টার দিকে তাকে কারখানার লোকজনই পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করে। পরে সে ৫ টার দিকে মারা যায়।

এ খবর হরিজন সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে পরলে তারা তাৎক্ষনিক ওই কারখানা মালিকের বাড়ি ও কারখানাটি ঘেরাও করে বিক্ষোভ করে। এ সময় তারা ইট পাটকেল নিক্ষেপ করে ব্যাপক ভাংচুর করে। শহরের হাসপাতাল সড়কটি ঘন্টা দেড়েক সময় অবরুদ্ধ হয়ে পরে। খবর পেয়ে পুলিশ ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনের চেষ্টা চালালে তাদের সাথে বাক-বিতন্ডা হয়। এ সময় পুলিশ তাদের কৌশলে স্থান ত্যাগ করতে বাধ্য করলে তারা ঘটনাস্থল থেকে এসে হত্যাকান্ডের বিচার দাবিতে জেলা প্রশাসকের বাস ভবন ঘেরাও করে। জেলা প্রশাসক তাদের সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে তারা শহরে বিক্ষোভ মিছিল করে।

এ ব্যাপারে পাবনা হরিজন ঐক্য পরিষদের সভাপতি সুবল কুমার দাস বলেন, তুলসী হত্যাকান্ডের সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত পাবনা শহরে হরিজন সম্প্রদায়ের লোকজন কাজ করা থেকে বিরত থাকবে।

এ ব্যাপারে নিয়ম ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ হোসেন যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।
তবে তার ভাই জেলা আওয়ামী লীগ সাবেক অর্থ বিষয়ক সম্পাদক আব্দুল হান্নান বলেন, এ ঘটনার জন্য কারখানা কতৃপক্ষ দায়ী নয়। বাহিরের লোকজন তাকে পিটিয়ে আহত করলে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

এ ব্যাপারে পাবনা জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা: সজিব বলেন, অতিরিক্ত মারপিটের কারনে ভীত সন্ত্রস্ত হয়ে হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যায়। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল।

 
বিডি-প্রতিদিন/ ০১ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন  


 

সর্বশেষ খবর