শিরোনাম
সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
কাপ্তাই ফেরি চলাচল বন্ধ

রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

কর্ণফুলী নদীর পানি বৃদ্ধির ও প্রবল স্রোতের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে রাঙামাটির কাপ্তাই-বাঙ্গালহালীয় ফেরি চলাচল। এতে বিচ্ছিন্ন হয়ে গেছে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ। সোমাবার সকাল ৮টার দিকে সাময়িক বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, সদ্য বর্ষণে অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে কাপ্তাই হ্রদের পানি। তাই হ্রদের পানির চাপ কমাতে জলবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেটে গত শনিবার বেলা ১২টার দিকে খুলে দেওয়া হয়। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কাপ্তাই হ্রদ থেকে কর্ণফুলী নদীতে পড়ছে। অণ্যদিকে কর্ণফুলীর নদীতে স্রোত বেড়ে যায়। ডুবে যায় কাপ্তাই ফেরি ঘাটের প্লটন। তাই বাধ্য হয়ে কাপ্তাই ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে ফেরির পরিচালক আবুল হাসেম ।

তবে হঠাৎ করে ফেরিচরাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে স্থানীয়রা। বিছিন্ন হয়ে যায় রাঙ্গামাটি-বান্দরবান ও কক্সবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ। ফেরির দুই পাশে শতশত গাড়ি জানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পড়ে অসংখ্য মানুষ ।

লিচুবাগানের আবাসিক প্রকৌশলী এএসএম আশফাকুর রহমান মুজিব বলেন,  জোওয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় এবং কাপ্তাই লেকের পানি ছাড়া অব্যাহত থাকায় লিচুবাগানে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

এদিকে, ফেরি বন্ধ থাকায় লিচুবাগানে শতাধিক বাস, ট্রাক, মাইক্রো, অটোরিক্সা, মোটর সাইকেল ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে আছে। যারা মোটর সাইকেল নিয়ে এসেছেন তারা প্রচণ্ড স্রোত উপেক্ষা করে ঝুঁকি নিয়ে সাম্পানে করে নদী পাড় হচ্ছে। এতে যে কোন সময় দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।
 

 

বিডি-প্রতিদিন/ ০৩ আগস্ট, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর