সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

পঞ্চগড়ে সংবর্ধিত দীপ্তিমান সেনগুপ্ত

পঞ্চগড়ে সংবর্ধিত দীপ্তিমান সেনগুপ্ত

ছিটমহল বিনিময় আন্দোলনের নেতা দিপ্তিমান সেনগুপ্তকে সংবর্ধনা দিয়েছে পঞ্চগড়ের নতুন ভূ’খন্ডের অধিবাসীরা।

আজ সোমবার বিকেলে গারাতীতে মুজিব ইন্দিরা স্কুল মাঠে এক অনুষ্ঠানের মাধ্যমে ফুল ও নানা ধরনের উপঢৌকন দিয়ে সম্মাননা জানাল ছিটমহলবাসি। এসময় অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। এর আগে পঞ্চগড়ের কয়েকটি ছিটমহলে তাঁকে সংবর্ধিত করা হয়।

জানা গেছে গত ৩১ জুলাই রাত ১২ টা ১ মিনেটে ছিটমহলের স্বাধীনতার পর বাংলাদেশের বিভিন্ন ছিটমহলের মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করছেন এই নেতা। গারাতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রায় সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন। এসময় বিভিন্ন স্তরের লোকজন ফুলের তোড়া দিয়ে তাকে সম্মাননা জানায়। তরুন তরুনীরা ফুলের মালা পড়িয়ে দেয়। সম্মাননা মঞ্চে বক্তব্য রাখেন ছিটমহল বিনিময় ছাত্র আন্দোলনের নেতা এস এম ইউনুসসহ স্থানীয় নেতারা।

এ দিকে আগামী ৯ আগস্ট ছিটমহল বিনিময় আন্দোলন কমিটি বিলুপ্ত হয়ে যাচ্ছে। কমিটি সূত্রে জানা গেছে ছিটমহল বিনিময় আন্দোলন সমন্বয় কমিটির দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের ফলে ছিটমহল স্বাধীনতা অর্জন করেছে। এখন আর এই কমিটির প্রয়োজন নাই।

জানা গেছে পঞ্চগড়ের কোর্টভাজনি ছিটমহল থেকে ১৯৭২ সালে ছিটমহল স্বাধীনতা আন্দোলন শুরু হয়। এই ছিটমহলের  বিমল চক্রবর্তি ও আব্দুর রহমান খোকা বসুনিয়াসহ অনেকেই প্রথম ছিটমহলবাসীর নাগরিক দাবি তোলেন। কিন্তু বিভিন্ন কারনে তাদের আন্দোলন এগোয়নি। ১৯৯৬ সালে দিপ্তীমান সেনগুপ্তের বাবা দীপকসেন ও অমর পালের নেতৃত্বে নতুন করে ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি করে আন্দোলন শুরু হয়। ২০০৯ সালের অক্টোবরে দীপকসেনের মৃত্যুর পর এই আন্দোলনে যোগদান করেন দীপ্তিমান সেনগুপ্ত।

এদিকে ২০১২ সালে ঢাকায় ছিটমহল গবেষক এসএম ইউনুসের নেতৃত্বে শুরু হয় ছিটমহল বিনিময় ছাত্র আন্দোলন। ৩১ জুলাই মধ্য রাতে শেষ হয় ছিটমহলের ৬৮ বছরের বঞ্চনার জীবন। তারা ভারত বাংলাদেমের নাগরিকত্ব পায়।

বিডি-প্রতিদিন/ ০৩ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন  


 

সর্বশেষ খবর