মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

\\\'মহাসড়কে অটোরিক্সা চলাচলে ছাড় দেয়া হবে না\\\'

\\\'মহাসড়কে অটোরিক্সা চলাচলে ছাড় দেয়া হবে না\\\'

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, জাতীয় মহাসড়কে সিএনজি, ব্যাটারি চালিত অটোরিক্সা ও এ ধরণের বাহনের বেপরোয়া চলাচলের কারণে অহরহ দুর্ঘটনা ঘটে। এতে চালক-হেলপার ছাড়াও যাত্রীদের প্রাণহানির ঘটনা ঘটছে। যাত্রীদের নিরাপত্তায় মহাসড়কে অটোরিক্সা চলাচলে কোন ছাড় দেয়া হবে না।

মন্ত্রী আজ মঙ্গলবার বিকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় রেলওয়ে ওভারপাস এবং ফোর লেনের কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, সাড়ে ৩ হাজার কিলোমিটার জাতীয় মহাসড়ক ছাড়া দেশের বাকী আড়াই লাখ কিলোমিটার সড়কে সিএনজি, ব্যাটারি চালিত অটোরিক্সা, ইজিবাইক ও লেগুনা চলাচলে কোন বাঁধা নেই। শহরেও এসব বাহনের চলাচলে সরকার বাঁধা দিচ্ছে না। জাতীয় মহাসড়কে যাত্রীদের নিরাপত্তায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং তা বহাল থাকবে।

তিনি আরো বলেন, অনেকে না বুঝে বিকল্প ব্যবস্থার কথা বলেন, বিকল্প ব্যবস্থার নামে যাত্রীদের জীবনকে হুমকির মুখে ঢেলে দিয়ে জীবিকার দাবি অর্থহীন। তাই বেঁচে থাকার প্রশ্নে এ বিষয়ে কারো সাথে আলোচনায় বসার কোন প্রয়োজন নেই। মালিক সমিতিকে বলেছি, দূরপাল্লার যানবাহনে ২জন করে চালক রাখার জন্য এতেও দুর্ঘটনা হ্রাস পেতে পারে। না বুঝে কিছু কিছু জায়গায় কেউ কেউ আন্দোলন করছে, এগুলি বন্ধ হয়ে যাবে।

মন্ত্রী বলেন, জাতীয় মহাসড়কে গত এক সপ্তাহে দৃশ্যমান কোন দুর্ঘটনা ঘটেনি। তাই সরকারের এ পদক্ষেপ যে কোন মূল্যে সফল করতে হবে। এসময় ফোর লেন প্রকল্পের অতিরিক্ত পরিচালক প্রকৌশলী আবদুস সবুর, সওজ-কুমিল্লার অতিরিক্ত প্রধান প্রকৌশলী শিবিব আহমেদ, সওজ-কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মুহম্মদ সাইফ উদ্দিন, ফোরলেনের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মাছুম সারওয়ারসহ ফোর লেন ও সওজ’র উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  

বিডি-প্রতিদিন/ ০৪ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন  


 

সর্বশেষ খবর