শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

স্কুলমাঠে ইট বালুর স্তূপ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা

নওগাঁ প্রতিনিধি

স্কুলমাঠে ইট বালুর স্তূপ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা

বদলগাছী উপজেলার চকবনমালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ইট বালুর স্তূপ -বাংলাদেশ প্রতিদিন

নওগাঁর বদলগাছী উপজেলার চকবনমালী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে ভাড়া দেওয়া হয়েছে। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোটা অংকের টাকার বিনিময়ে চার মাস আগে গোপনে মাঠটি ভাড়া দেন বলে শিক্ষার্থীদের অভিভাবকরা এক সভায় অভিযোগ করেছেন। সভায় উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানাউল হাবিবসহ শতাধিক অভিভাবক উপস্থিত ছিলেন।

অভিভাবকরা বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানটি বিদ্যালয়ের মাঠ জুড়ে নির্মাণ সামগ্রী ও মেশিনপত্র বসিয়েছে। এতে বিদ্যালয়ের পাঠদান ব্যাহত হওয়ার পাশাপাশি বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই দ্রুত স্কুলমাঠটি খালি করা না হলে ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার কথা ভেবে বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত রমজান মাসে হঠাৎ করেই একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মালামাল বিদ্যালয়ের মাঠে এনে রাখা হয়। এরপর ঠিকাদারী প্রতিষ্ঠানটি বিদ্যালয়ের মাঠের একপাশে খোয়া-পাথর ভাঙার মেশিন, মিকচার মেশিন বসায়। তখন অভিভাবকরা বিষয়টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিকে জানালে তারা জানান, মাঠের এক পাশে ঠিকাদারী প্রতিষ্ঠানকে মালামাল রাখতে দেওয়া হয়েছে। বিদ্যালয় চলাকালে মিকচার ও খোয়া ভাঙার দৃশ্য দেখতে ছোট-ছোট ছেলে মেয়েরা সেখানে ছুটে যাচ্ছে। সেই সঙ্গে বিকট শব্দে শিক্ষার্থীরা অতিষ্ঠ। এতে বিদ্যালয়ের পাঠদান ব্যাহত হচ্ছে। বিদ্যালয় পরিচলনা কমিটির সদস্য হাসিনা বেগম বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যদের না জানিয়ে প্রধান শিক্ষক ও কমিটির সভাপতি মাঠ ভাড়া দিয়েছেন। প্রধান শিক্ষক গোলাম মর্ত্তুজা বলেন, ‘বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আমাকে ভুল বুঝিয়ে চুক্তিপত্রে স্বাক্ষর করে নিয়েছেন। বিদ্যালয় পরিচলনা কমিটির সভাপতি সিরাজুল ইসলাম জানান, ত্রিশ হাজার টাকায় মাঠটি ভাড়া দিয়েছি। প্রধান শিক্ষককে জানিয়ে কাজটি করা হয়েছে। বদলগাছী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানাউল হাবিব জানান, বিদ্যালয়মাঠ ভাড়া দেওয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা  নেওয়া হবে।

সর্বশেষ খবর