রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

গ্যাসের সংকটে চুলা জ্বলে না তিন মাস

কষ্টে দিন কাটছে হাজারো মানুষের

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

সংযোগ আছে। ঘরে চুলাও আছে। নেই শুধু গ্যাস। জ্বলে না চুলা। ব্রাহ্মণবাড়িয়া শহরের দাতিয়ারা ও পুনিয়াউট এলাকায় তিন মাস ধরে চলছে গ্যাসের জন্য হাহাকার। দিনে তো থাকেই না এমনকি রাতেও গ্যাসের দেখা মেলে না এই দুই মহল্লায়। ফলে প্রায়ই অভুক্ত থাকতে হচ্ছে শত শত মানুষকে। জানা যায়, দাতিয়ারা ও পুনিয়াউট এলাকায় সকাল ৭টা থেকে বিকাল ৩টা পর্যন্ত গ্যাস থাকে না। যখন রান্নার সময় তখনই গ্যাস নেই। গ্যাস বিতরণকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, সংকট গ্যাসের নয়, দাতিয়ারার সমস্যা পাইপের। চিকন পাইপে গ্যাস টানা হয়েছে এ এলাকায়। সময় পরিক্রমায় গ্রাহক বেড়েছে কয়েকগুণ। পাইপ আর মোটা হয়নি। তাই এ সংকট। এদিকে মাসের পর মাস এই অবস্থা চলতে থাকায় এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হচ্ছে। প্রায় চার মাস আগে দাতিয়ারা মহল্লার অর্ধশত গ্রাহক বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ বরাবর গ্যাস সংকট নিরসনের দাবিতে আবেদন করেন। এতে বলা হয়, তাদের এলাকায় দিনের বেলা নিয়মিত ৮/৯ ঘণ্টা একেবারেই গ্যাস থাকে না। এখন অবস্থা আরও ভয়াবহ। ২৪ ঘণ্টার মধ্যে গড়ে গ্যাস থাকে ৭/৮ ঘণ্টা। অথচ ব্রাহ্মণবাড়িয়া শহরে রয়েছে প্রায় ২২টি গ্যাস কূপ। এখানকার গ্যাস উত্তরবঙ্গ পর্যন্ত যাচ্ছে। কিন্তু স্থানীয়রা গ্যাস পাচ্ছেন না।

দাতিয়ারার বাসিন্দা তুহুরা বেগম জানান, গ্যাস না থাকার খাওয়া-দাওয়া বন্ধ। সকালে রান্না-বান্না হয় না বলে শিক্ষার্থী-চাকরিজীবীদের উপোসই ঘর থেকে বের হতে হচ্ছে। দুপুরের খাবার খেতে হচ্ছে রাতে। রান্নার সব আয়োজন সম্পন্ন করে আমাদের বসে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। রাতে গ্যাস আসলেও চুলা জ্বলে মিটমিট করে।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় প্রতিদিন গড়ে ৮২৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হয়। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড অধীন ৩৮টি কূপ থেকে এই গ্যাস উত্তোলন করা হয়। যা দেশে উৎপাদিত গ্যাসের শতকারা ৩৪ ভাগ। কিন্তু এই জেলারই সব জায়গায় গ্যাস নেই। বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক মাহবুবুর রহমান জানান, এটি গ্যাস সংকটের ব্যাপার নয়। ওই এলাকার লাইনে সমস্যা আছে। এই সমস্যা নিরসন করতে হলে নতুন করে লাইন বসাতে হবে যা অনেক খরচের ব্যাপার। তাছাড়া অনেক সময়ও লাগবে।

সর্বশেষ খবর