Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ জুন, ২০১৬ ২৩:৪২
ভরাট হচ্ছে কালিদাস
মুন্সীগঞ্জ প্রতিনিধি
ভরাট হচ্ছে কালিদাস
ভরাট করা হচ্ছে মুন্সীগঞ্জ শহরঘেঁষা কালিদাস নদ

রাতের আঁধারে তীরে বালু ফেলে দখল করা হচ্ছে মুন্সীগঞ্জ শহরঘেঁষা কালিদাস নদ। শহরের উত্তর ইসলামপুরের ফরাজিবাড়ী ঘাটের তীর ভরাট করে দখল করছেন স্থানীয় প্রভাবশালী সেন্টু হাজী ও সেলেম হাজী। প্রশাসনের নাকের ডগায় নদ দখলের বিষয়টি স্থানীয়দের ভাবিয়ে তুলেছে। শহরের উত্তর প্রান্তের হাটলক্ষ্মীগঞ্জ হয়ে দক্ষিণ প্রান্তের রমজানবেগ, চরমশুরা গ্রাম হয়ে মেঘনা নদীতে মিশে যাওয়া এ নৌপথ দিয়ে এক সময় বড় বড় লঞ্চ-স্টিমার চলাচল করত। দখলদারের কারণে এখন নদটি মরা খালে পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, উত্তর ইসলামপুরের ফরাজিবাড়ী ঘাট এলাকার সেন্টু হাজী ও তার ভাই সেলেম হাজী নদের পাড়ে বাঁশের বেড়া দিয়ে ড্রেজারের মাধ্যমে বালু ফেলে ভরাট করে নিচ্ছেন তীরের বিশাল একটি অংশ। বালু ভরাটকারী সেন্টু মিয়া বলেন, ‘এখানে আমাদের পৈতৃক জমি ছিল। এক সময় ভেঙে নদের গর্ভে বিলীন হয়। এখন চর পড়েছে তাই আমরা আস্তে আস্তে বালু ভরাট করছি। ’ সহকারী কমিশনার (ভূমি) সাইদুজ্জামান বলেন, ‘আমরা একাধিকবার দখলদারদের বালু ফেলতে নিষেধ করেছি। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে ভরাট করছে— এমন অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। ’

কলাপাড়ায় নদী দখল করে বহুতল ভবন : কলাপাড়া প্রতিনিধি জানান, পটুয়াখালীর কলাপাড়ায় নদী দখল করে তোলা হচ্ছে বহুতল স্থাপনা। স্থানীয় প্রভাবশালীরা নিয়মনীতি ছাড়াই উপজেলার চাকামইয়া-টিয়াখালী দোন নদী দখল করে এ স্থাপনা নির্মাণ করছেন।

up-arrow