রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

রবীন্দ্র-স্মৃতিধন্য আঠারবাড়ি ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবি

ময়মনসিংহ প্রতিনিধি

১৯২৬ সালের ১৯ ফেব্রুয়ারি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের আঠারবাড়ির জমিদার প্রমোদ চন্দ্র রায় চৌধুরীর আমন্ত্রণে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। ‘রবীন্দ্রনাথ কী জয়’ ধ্বনি তুলে রেলস্টেশন থেকে কবিকে বরণ করা হয়েছিল। এসব এখন শুধুই স্মৃতি। কবির এ স্মৃতি আগলে রেখেছে আঠারবাড়ি ডিগ্রি কলেজ। আর কালের সাক্ষী হয়ে আছে এ জমিদার বাড়ি। এর ঠিক ৪৩ বছর পর এখানেই প্রতিষ্ঠিত হয়েছে আঠারবাড়ি ডিগ্রি কলেজ। কিন্তু এখনো এ কলেজটি সরকারিকরণ হয়নি।

কবির এ স্মৃতিচিহ্নের অবকাঠামো সংরক্ষণের পাশাপাশি এখানে রবীন্দ্রস্মৃতি ভবন নির্মাণেরও দাবি তুলেছেন কলেজটির শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় জনসাধারণ। শনিবার দুপুরে স্থানীয় আঠারবাড়ি ডিগ্রি কলেজে বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সমাপনী দিনে এসে স্থানীয় সংসদ সদস্য ফকরুল ইমামও এ দাবির প্রতি সমর্থন জানিয়েছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজটির ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব কুমার সরকার।

কলেজ সরকারিকরণ ও রবীন্দ্রস্মৃতি ভবনের দাবির বিষয়ে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের সংসদ সদস্য ফকরুল ইমাম বলেন, আঠারবাড়ি ডিগ্রি কলেজকে সরকারিকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে কলেজটির ইন্সপেকশন সম্পন্ন হয়েছে। কিছুদিনের মধ্যেই এটি সরকারিকরণ হবে। জমিদার বাড়ির ভবন ও অবকাঠামো সংরক্ষণের জন্য সংস্কৃতি মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।’

সর্বশেষ খবর