মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ডিসি লেক দেখতে মানুষের ভিড়

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল

ডিসি লেক দেখতে মানুষের ভিড়

টাঙ্গাইল ডিসি লেক —বাংলাদেশ প্রতিদিন

মাত্র কদিন আগেও যে জায়গাটি মাদক সেবনের অভয়ারণ্য হিসেবে পরিচিত ছিল সেই জায়গাটিই এখন বিনোদনপ্রেমী দর্শনার্থীদের ভিড়ে মুখরিত থাকছে। সবুজের সমারোহ এবং মনমাতানো নানা ধরনের বৃক্ষ দিয়ে ঘেরা ডিসি লেক। পাঁচ কোটি টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক নাজমুল হুদা নবীন বলেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন ডিসি লেকের ময়লা-আবর্জনার স্তূপ সরিয়ে সেখানে গড়ে তুলেছেন ডিসি পার্ক। এটি দেখার জন্য মানুষ বিনোদন করতে প্রতিদিন ভিড় করছে— এটি সত্যিই প্রশংসার দাবি রাখে।

এই ডিসি লেকে রয়েছে শত প্রজাতির মাছ, রয়েছে নানা রঙের পাখ-পাখালি। জলে রয়েছে শালুক, সাদা-লাল শাপলাসহ নানা ধরনের জলজ উদ্ভিদের এক অপূর্ব সংগ্রহশালা। যে কোকিলের ডাক শোনেনি বহুদিন কিংবা যে পানকৌড়ি আজ বিলুপ্তির পথে তার সবই দেখা মেলে এ লেকে। আছে লাল-হলুদ রঙের নৌকা। লেক দর্শনে এলে একবার নৌকায় লেকটা ঘুরে বেড়াতে ইচ্ছে হবে শিশু থেকে বৃদ্ধদেরও। লেকের মাঝে লাল ইটের ছাদে বড় গম্বুজাকৃতির দ্বিতল মঞ্চটি মুগ্ধ করবে সবাইকে। আর ভ্রমণটি যদি হয় গোধূলি লগনে তবে এর লাল-নীল বেগুনি কিংবা হলুদ বাতিগুলোর আলোকচ্ছটায় দৃষ্টি সম্মোহিত হতে বাধ্য।

জানা-অজানা হাজারো বৃক্ষ শোভিত এ লেকেই রয়েছে অপরাজিতা, জবা, হাসনাহেনা কিংবা বাগান বিলাস ফুলের সমারোহ। লেকের ধারে রয়েছে হারিয়ে যাওয়া দেশীয় প্রজাতির বৃক্ষ জারুল, তমাল, রাধাছড়াসহ শত প্রজাতির বৃক্ষ। কচি কৃষ্ণচূড়ার কিশলয় কিংবা মেহগনির ডালে হলুদ রঙের নাম না জানা পাখি আপনার দৃষ্টি আকর্ষণ করবেই। এখানে পাখির বসবাসের জন্য কৃত্রিমভাবে বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। রয়েছে পাখির আহারের ব্যবস্থা। প্রযুক্তি আর সৌন্দর্যের এক অপূর্ব মিলনের ব্যবস্থা রয়েছে এ লেকের পানিতে নির্মিত ‘লেকার্স ভিউ’ নামক মঞ্চে। এ মঞ্চে বসেই ফ্রি ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করছেন আগতরা। সম্পূর্ণ ফ্রি এ ইন্টারনেট সুবিধার সুযোগে সৌন্দর্যপিপাসু মানুষজন মুগ্ধ হয়ে ঘুরছেন হয়তো আফ্রিকার গহিন জঙ্গলে অথবা নায়াগ্রা জলপ্রপাতে। শাপলা-শালুকের অপরূপা এ লেকের পাশেই রয়েছে শিশুদের চিত্ত বিকাশের এক অনন্য স্থান ডিসি লেক শিশুপার্ক।

সর্বশেষ খবর