Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩১ আগস্ট, ২০১৬ ২৩:১৪
জলাবদ্ধাতায় নষ্ট ৬৭০ হেক্টর জমির সবজি ও মাছ
বাগেরহাট প্রতিনিধি

চিতলমারী উপজেলায় অতি বর্ষণে জলাবদ্ধতায় সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে ৬৭০ হেক্টর জমির সবজি। একই সঙ্গে একাধিক মাছের ঘেরও ভেসে গেছে।

এতে প্রায় ১০৮ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্তদের। ফলে চরম দুশ্চিন্তায় পড়েছেন উপজেলার ঋণগ্রস্ত ১৬ হাজার চাষি। কৃষি ও মত্স্য বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছরে চিতলমারী উপজেলার মাছের ঘেরের পাড়ে বর্ষাকালীন (খরিদ-২) ৬৭০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের সবজির আবাদ করা হয়েছিল। গত ২১ আগস্ট থেকে দুই দিনের ভারি বর্ষণে জলাবদ্ধতায় ওই ক্ষেতের ৭ হাজার মেট্রিক টন সবজি সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে কৃষকদের ৮ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ। সরকারি ও এনজিও থেকে ঋণ নিয়ে চাষাবাদ করা কৃষকরা এখন দিশাহারা হয়ে পড়েছেন। এদিকে, একই কারণে উপজেলায় চিংড়িসহ সাদা মাছের ১০০ কোটি টাকার অধিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মত্স্য বিভাগ।

চিতলমারী উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হাসান বলেন, অতি বর্ষণে জলাবদ্ধতায় সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে ৬৭০ হেক্টর জমির সবজি ক্ষেত। উপজেলা মত্স্য কর্মকর্তা গৌতম মণ্ডল বলেন, অতি বর্ষণে উপজেলায় চিংড়িসহ সাদা মাছের ১০০ কোটি টাকার অধিক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর পাঠানো হবে।

এই পাতার আরো খবর
up-arrow