Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৯ অক্টোবর, ২০১৬ ২৩:৩৩
মন্দিরে মন্দিরে আরাধনা
প্রতিদিন ডেস্ক
মন্দিরে মন্দিরে আরাধনা
বরিশালে মন্দিরে প্রার্থনা করছেন পূজারিরা —বাংলাদেশ প্রতিদিন

শারদীয় দুর্গোৎসবের অন্যতম আকর্ষণ কুমারী পূজা উদযাপিত হয়েছে গতকাল। মহা অষ্টমীতে কুমারী পূজায় জেলা-উজেলার বিভিন্ন মন্দিরে ভক্ত, পূজারী ও দর্শনার্থীরা ভিড় জমান।

সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত দেশ গড়ায় মায়ের আরাধনা কামনার সঙ্গে দেশ, জাতি, পরিবার ও নিজের মঙ্গলের জন্য প্রার্থনা করেন ভক্তরা। কোথাও কোথাও পূজা উপলক্ষে দুস্থদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করা হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর—

বরিশাল : সকাল ৯টা ৪৯ মিনিটে পূজা শুরু হয়। ভক্তরা মণ্ডপে গিয়ে অঞ্জলি দিতে পেরে আনন্দিত। তারা সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ বিনির্মাণে মায়ের আরাধনা কামনা করেন। একই সঙ্গে দেশ, জাতি, পরিবার ও নিজের মঙ্গল কামনা করেন। মুন্সীগঞ্জ : জেলার সিরাজদীখানে শারদীয় উৎসবে পূজা মণ্ডপ ঘুরে দেখেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি গতকাল রবিবার সন্ধ্যা ৬টার দিকে সিরাজদীখান উপজেলার বড় শিকারপুর গ্রামের দুর্গা মন্দিরের পূজা মণ্ডপ ঘুরে দেখেন। পরে ভ্রাতৃ-সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম।

মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের সভাপতিত্বে ভ্রাতৃ-সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, জেলা প্রশাসক সায়লা ফারজানা, পুলিশ সুপার জায়েদ আলম, কেন্দ ীয় আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ডাব্লিউ, দুর্গা মন্দিরের সভাপতি শ্যামল রায় প্রমুখ। কুমিল্লা : নগরীর ঠাকুরপাড়ায় রামকৃষ্ণ আশ্রমের মণ্ডপে এ পূজা অনুষ্ঠিত হয়েছে। মহা অষ্টমীতে কুমারী পূজায় নগরীর বিভিন্ন স্থান থেকে ভক্ত, পূজারী ও দর্শনার্থীরা ভিড় জমান। পূজা ঘিরে পুরো নগরীতে নেওয়া হয় নিশ্চিদ্র নিরাপত্তা। আওয়ার লেডি ফাতিমা গার্লস স্কুলের ৩য় শ্রেণীর ছাত্রী সোনালী চক্রবর্তীকে কুমারী হিসেবে পূজা করা হয়। এ সময় পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, লেখক শান্তিরঞ্জন ভৌমিক প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে মহানগরীর কয়েকটি পূজামণ্ডপ পরিদর্শন করেছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক মুজিব। এ সময় সিটি মেয়র মনিরুল হক সাক্কু, জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম, জেলা পরিষদের প্রশাসক আলহাজ মো. ওমর ফারুক প্রমুখ। শ্রীমঙ্গল : মৌলভীবাজারের শ্রীমঙ্গলের রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে কুমারী দেবী দুর্গার প্রতীকে মিতালী ভট্টাচার্য্য নামে এক কন্যা শিশুকে বসানো হয় দেবীর আসনে। ভক্তরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য পূজা দেখতে মণ্ডপে আসেন। প্রার্থনা করেন শুদ্ধাত্মা কুমারী রূপে ভগবতী মা দুর্গার কাছে। জয়পুরহাট : আরাধনার মধ্য দিয়ে মাদারগঞ্জ মণ্ডপে অনুষ্ঠিত হয় কুমারী পূজা। কুমারী মেয়েকে দেবীর আসনে বসিয়ে শত শত ভক্ত, পূজারী আরাধনার মধ্য দিয়ে দেবীর সানিধ্য লাভের আশা করেন। টাঙ্গাইল : দুর্গাপূজার সার্বিক নিরাপত্তা ব্যবস্থার খোঁজখবর নিতে বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মাফফুজুল হক নুরুজ্জামান শনিবার রাতে জেলার বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেন। এদিকে, গতকাল সকালে জেলার মণ্ডপগুলোতে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। বগুড়া : বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বগুড়া সভাপতি ভিপি সাইফুল ইসলাম গতকাল শহরের চেলোপাড়া পূজা মণ্ডপ পরিদর্শন করেন। শুভেচ্ছা বিনিময় ও হিন্দু ধর্মাবলম্বীদের মঙ্গল কামনা করেন। তার সঙ্গে ছিলেন— জয়নাল আবেদীন চাঁন, মো. শোকরানা। চাঁদপুর : গতকাল দিনভর বিভিন্ন পুজামণ্ডপ পরিদর্শন ও অসহায়ের মাঝে কাপড়-নগদ টাকা বিতরণ করেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য বাবু সুজিত রায় নন্দী। ধামরাই : ঢাকার ধামরাই পৌর মেয়র গোলাম কবির গতকাল শত শত নেতা-কর্মী নিয়ে পৌর এলাকার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন। এ সময় তিনি পূজা উদযাপনকারীদের নির্বিঘ্নে উৎসব পালনের আশ্বাস দিয়ে তাদের সঙ্গে বিভিন্ন সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলেন। পৌর এলাকার সবকটি মণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পৌরসভার পক্ষ থেকে কয়েকশ স্বেচ্ছাসেবী দেওয়া হয়েছে বলেও জানান মেয়র।

এই পাতার আরো খবর
up-arrow