Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ২৩:৩৮
মহা নবমীতে মণ্ডপে মণ্ডপে ভক্তের ঢল
প্রতিদিন ডেস্ক

শারদীয় দুর্গোৎসবের মহা নবমী ছিল গতকাল। এ দিন নর-নারীসহ পূজারীরা পূজা দিতে মন্দিরে যান।

মণ্ডপে মণ্ডপে ছিল ভক্ত-দর্শনার্থীর ভিড়। চলে ভক্তি-আরাধনা। এছাড়া বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেন কূটনীতিক, রাজনৈতিক নেতাসহ প্রশাসনের লোকজন। তারা সবার সঙ্গে মতবিনিময় ও নির্বিঘ্নে পূজা উদযাপনের আশ্বাস দেন। প্রতিনিধিদের খবর—

নওগাঁ : রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার অভিজিত চট্টোপাধ্যায় নওগাঁ শহরের মণ্ডপগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষের সঙ্গে কথা বলেন এবং নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তার সঙ্গে ছিলেন— নওগাঁর জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান, পুলিশ সুপার মোজাম্মেল হক প্রমুখ।

দিনাজপুর : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বাবু সতিশ চন্দ্র রায় বলেছেন, ‘অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের মূল লক্ষ্য। দুর্গা পূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসব নয়, এটি আজ সার্বজনীন উৎসবে পালিত হচ্ছে। রবিবার রাত ও গতকাল বিরল উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। এ সময় কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা ডা. মানবেন্দ্র রায়সহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

লালমনিরহাট : সদর উপজেলার মোগলহাটে কেন্দ্রীয় মন্দিরে গতকাল সকালে পূজা শুরু হয়। এ দিন ১১টি মণ্ডপ ঘুরে দেখেন আওয়ামী লীগ নেতা অধ্যাপক ড. তানভির ফেরদৌস, স্বেচ্ছাসেবক লীগের সাইফুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা কামরুজ্জামান সুজন। ভক্তরা যাতে সন্ত্রাস-জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ বিনির্মাণে মায়ের আরাধনা কামনা করেন এ প্রত্যাশা করেন তারা।

বরিশাল : পূজারিরা সকালে মণ্ডপে গিয়ে অঞ্জলি নিবেদন এবং প্রসাদ বিতরণ করেন। মন্দিরে মন্দিরে ঢাকের বাজনার পাশাপাশি চলে ধর্মীয় গান, পূজা অর্চনা। ভক্তরা সবাইকে শুভেচ্ছা জানিয়ে দুর্গাদেবীর কাছে দেশ ও জাতির মঙ্গল কামনা করেন। সুষ্ঠু পরিবেশে নির্বিঘ্নে পূজা উদযাপনের জন্য প্রতিটি মণ্ডপে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

নেত্রকোনা : পূজা ঘিরে পুরো জেলা নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। প্রতিটি মণ্ডপে রয়েছে করা নজরদারি। জেলা পূজা উদযাপন কমিটির সম্পাদক সমির ভদ্র জানান, পুলিশ প্রশাসনসহ সব শ্রেণি-পেশার মানুষের সহযোগিতায় ব্যাপক উৎসাহের মধ্য দিয়েই নেত্রকোনার প্রতিটি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা।

খাগড়াছড়ি : নবমীর দিনে গতকাল নারী-পুরুষ বৃষ্টি উপেক্ষা করে মন্দিরে যান। এদিন স্থানীয় এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা, ব্রিগেডিয়ার জেনারেল স.ম মাহবুব-উল-আলম, জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখেন। খাগড়াছড়ি সদরের শ্রী শ্রী লক্ষ্মী নারায়ণ মন্দির এলাকায় পূজামণ্ডপ ঘিরে বসেছে মেলা।

এই পাতার আরো খবর
up-arrow