Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ২৩:৪৩
এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত
নড়াইল প্রতিনিধি
এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত

চিত্রকলা জগতের কিংবদন্তী এস এম সুলতানের ২২তম মৃত্যুবার্ষিকী শিল্পীর জন্মস্থান নড়াইলে গতকাল নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে চিত্রা পাড়ের মাছিমদিয়া গ্রামে শিল্পীর আবাসস্থলে তার সমাধি প্রাঙ্গণে কোরআনখানি ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জেলা প্রশাসন, নড়াইল জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এতে অংশ নেয়। শ্রদ্ধা নিবেদন শেষে শিল্পীর বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়। পরে এস এম সুলতান শিশু স্বর্গে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় দেড়শতাধিক খুদে চিত্রশিল্পী অংশ নেয়। সবশেষে জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে শিল্পী সুলতানের কর্মময় জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক লাভ করেন। মানবতাবাদী, প্রগতিশীল মুক্ত চেতনার অনুপম শিল্পব্যক্তিত্ব এস এম সুলতান দুরারোগ্য নানা ব্যাধিতে আক্রান্ত হয়ে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর ৫৯ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

এই পাতার আরো খবর
up-arrow