Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ১২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ অক্টোবর, ২০১৬ ২৩:৩৪
শেষ দর্শন ও বন্দনায় বিসর্জন
প্রতিদিন ডেস্ক
শেষ দর্শন ও বন্দনায় বিসর্জন
বিজয়া দশমীতে মঙ্গলবার সন্ধ্যায় কুমিল্লায় সিঁদুর খেলায় মেতে উঠেন হিন্দু সম্প্রদায়ের নারীরা

বিজয়া দশমীর দিন গতকাল দেবীকে শেষ দর্শন ও বন্দনার মধ্য দিয়ে বিসর্জন দেওয়া হয় দুর্গাকে। এ দিন সকাল থেকে সারা দেশে মণ্ডপে মণ্ডপে দুর্গাকে বিদায় জানাতে ভিড় করেন ভক্ত-দর্শনার্থীরা। কোথাও কোথাও বিসর্জনের আগে দেবীকে নিয়ে বের হয় শোভাযাত্রা। জেলা-উপজেলার পূজামণ্ডপ এলাকায় গতকাল জোরদার ছিল নিরাপত্তা ব্যবস্থা। আইনশৃঙ্খলা বাহিনীর তত্পরতা ছিল চোখে পড়ার মতো। গোপালগঞ্জ : বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে মা দুর্গা ফিরে গেলেন কৈলাশে। গোপালগঞ্জে পূজা উপলক্ষে প্রশাসন থেকে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। জেলার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয়েছে মেলা। গতকাল বিকালে সদর উপজেলার সাতপাড় ইউনিয়নের মেলায় আগতদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন যুবলীগ প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নাঈম। বরিশাল : পূজা শেষে গতকাল ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। মন্দিরে মন্দিরে চলে ঢাকের বাজনার পাশাপাশি ধর্মীয় গান। পরে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় শারদীয় উৎসব। বগুড়া : দুর্গাকে বিসর্জনের মধ্যদিয়ে বগুড়ায় ভাঙল শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পাঁচদিনের সর্বজনীন মিলনমেলা। গতকাল বিকালে শোভাযাত্রা শেষে বিসর্জন দেওয়া হয় দেবী দুর্গাকে। প্রতিমা বিসর্জন দেখতে করতোয়া নদীর বিভিন্ন ঘাটে হাজার হাজার নারী-পুরুষ, শিশু ভিড় করে। চাঁপাইনবাবগঞ্জ : জেলার বিভিন্ন মণ্ডপে সকাল থেকে দুর্গাকে বিদায় জানাতে ভক্ত-দর্শনার্থীর ভিড় বাড়তে থাকে। বিকালে মণ্ডপ থেকে প্রতিমা নামিয়ে বিসর্জনের জন্য নেওয়া হয়। চুয়াডাঙ্গা : জেলা শহরের ১৫টি প্রতিমা স্থানীয় মাথাভাঙ্গা নদীতে বিসর্জন দেওয়া হয়। বিসর্জনের সময় মণ্ডপ এলাকায় হাজির হন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মৌলভীবাজার : বিভিন্ন উপজেলার পূজামণ্ডপ থেকে বিকালে মা দুর্গাকে গাড়িতে তুলে নিজ নিজ শহর প্রদক্ষিণ শেষে দেওয়া হয় বিসর্জন। দেবীকে বিদায় জানাতে সনাতন ধর্মাবলম্বীরা রাস্তার দুই পাশে দাঁড়িয়ে ও উঁচু ভবনের ছাদে উঠে শেষবারের মতো শ্রদ্ধা জানান।

টঙ্গী : বিজয়া দশমীর মধ্য গতকাল গাজীপুরের টঙ্গীতে শারদীয় দুর্গা উৎসবের সমাপ্তি ঘটে। টঙ্গী থানা পূজা উদযাপন কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ড. শম্ভুচরণ মজুমদার, সম্পাদক অমল চন্দ্র ঘোষ বলেন, এবার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নজরদারির কারণে ভক্ত ও দর্শনার্থীরা সুষুমভাবে প্রতিটি মণ্ডপ পরিদর্শন করতে পেরেছেন।

ধামরাই : নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে ঢাকার ধামরাইয়ে মঙ্গলবার সরকার ঘোষিত সময়ের মধ্যে  প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। পৌরসভার কায়েতপাড়া মাদববাড়ী ঘাটে বংশী নদীর পাড়ে পৌরসভায় অনুষ্ঠিত বেশিরভাগ প্রতিমা জড়ো হলে সেখানে মানুষের ঢল নামে। পরে হাজার হাজার পূজারি-ভক্ত বাদ্য-বাজনা বাজিয়ে ও পূজা-অর্চনার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দেন। কালিয়াকৈর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বোয়ালী, রঘুনাথপুর নদীর তীর, বলিয়াদী বংশী নদীর তীর ও বেনুপুর বংশী নদীর তীর চাপাইর তুরাগ, বাগান এলাকার বিলে নৌকা ও ইঞ্জিনচালিত নৌকায় আনন্দ উৎসবের মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন করেন।

এই পাতার আরো খবর
up-arrow