রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

দোষারোপ না করে দুর্ঘটনার কারণ জানতে ও নিয়ম মানতে হবে

জাতীয় নিরাপদ সড়ক দিবসে আহ্বান

প্রতিদিন ডেস্ক

‘দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে’ স্লোগানে গতকাল সারা দেশে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবসটি উপলক্ষে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)’র উদ্যোগে জেলায় জেলায় আয়োজন করা হয় নানা কর্মসূচির। যার মধ্যে ছিল র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা ও সড়কে নিহতের স্মরণে নিরবতা পালন। কর্মসূচি চলাকালে বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান। প্রতিনিধিদের খবর—

কুমিল্লা : নিরাপদ সড়ক চাই (নিসচা) কুমিল্লা উত্তর জেলা শাখার আয়োজনে দাউদকান্দি আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে ‘দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে’ এ স্লোগানে র‌্যালি বের হয়ে মহাসড়কের টোলপ্লাজা প্রদক্ষিণ করে। এতে অংশ নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় হাজার শিক্ষার্থী। পরে টোলপ্লাজার সামনে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। লিটন সরকার বাদলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মো. আল-আমিন, রফিকুল ইসলাম, জসিম উদ্দিন, আলী আশরাফ খান প্রমুখ।

বগুড়া : জেলা প্রশাসক আশরাফ উদ্দিনের নেতৃত্বে র‌্যালি শহরের সাতমাথাসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সমাবেশে সভাপতিত্ব করেন, নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা শাখার সভাপতি মুস্তাফিজুর রহমান। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আশরাফ উদ্দিন। বক্তব্য দেন আনোয়ার হোসেন, কাজী মুরসালিন, সাখাওয়াত আলী। বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান।

চাঁপাইনবাবগঞ্জ : শহরের শহীদ সাটু হলের সামনে থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়। নিসচা’র জেলা সভাপতি শফিকুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন একেএম মনজুর রেজা। উপস্থিত ছিলেন রফিক হাসান বাবলু, সোনিয়া খাতুন প্রমুখ।

নীলফামারী : ‘নিরাপদ সড়ক চাই’ জেলা শাখার উদ্যোগে শহরের শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। চৌরঙ্গী মোড় স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে মিলিত হয় মানববন্ধনে। সেখানে নিরাপদ সড়ক চাই বিষয়ক বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়। পরে আবদুল বারীর সভাপতিত্বে বক্তৃতা করেন— রাসেল আমিন স্বপন, নুর আলম।

ঠাকুরগাঁও : সকালে নিসচা ঠাকুরগাঁও শাখার উদ্যোগে জেলা কালেক্টরেট চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল ও অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ। র‌্যালি শেষে সমাবেশ শুরুতেই সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে আবু মহী উদ্দীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন— আব্দুল আওয়াল, মনতোষ কুমার দে, দেওয়ান লালন আহমেদ, ননী গোপাল বর্মন।

কিশোরগঞ্জ : নিসচা জেলা শাখার উদ্যোগে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি শহরের রংমহল চত্বর থেকে শুরু হয়ে সরকারি গুরুদয়াল কলেজের শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে সমাবেশে বক্তব্য রাখেন আবদুল্লাহ আল মাসুদ, মতিউর রহমান ও রফিকুল ইসলাম। পরে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

নেত্রকোনা : নিসচা জেলা শাখার উদ্যোগে মোক্তারপাড়া পুরাতন কালেক্টরেট ভবনের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার খান মোহাম্মদ আবু নাসের। তিনি সবাইকে চালক-পথচারী-যাত্রী সবাইকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান দাবি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর