রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

৪০ ভূমিহীন পরিবারের ঠাঁই হবে সোনাতলায়

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

৪০ ভূমিহীন পরিবারের ঠাঁই হবে সোনাতলায়

বগুড়ার সোনাতলায় গুচ্ছগ্রাম-৩ —বাংলাদেশ প্রতিদিন

৪০ ভূমিহীন পরিবারের মাথা গোঁজার ঠাঁই হচ্ছে বগুড়ার সোনাতলায়। প্রায় ৬০ লাখ টাকা ব্যয়ে বগুড়ার সোনাতলা উপজেলার শিচার পাড়া গ্রামে গুচ্ছগ্রাম-৩ নির্মাণ শেষ পর্যায়ে। চলতি মাসেই এ গুচ্ছগ্রামের উদ্বোধন করা হবে।

জানা যায়, বগুড়ার সোনাতলা উপজেলার জোড়গাছা ইউনিয়নের খোদাদিলের পাড়া মৌজায় বাঙালি ও সুখদহ নদীর চরে ৮ দশমিক ২৭ একর জায়গা জুড়ে নির্মাণ করা হচ্ছে গুচ্ছগ্রাম। চলতি বছরের ২৮ জুন থেকে ওই গুচ্ছগ্রামের কাজ শুরু হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় সিভিআরপি প্রকল্পের আওতায় অধীনে শিচারপাড়া গ্রামে এ গুচ্ছগ্রাম-৩ নামের প্রকল্পটি নির্মাণ করা হয়েছে। এর মধ্যেই ওই গুচ্ছগ্রামের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। প্রতিটি পরিবারের জন্য সরকারের ব্যয় হবে প্রায় দেড় লাখ টাকা। মাছ চাষের জন্য প্রায় ৩ একর জায়গা জুড়ে রয়েছে বিশাল আকৃতির একটি পুকুর। প্রতিটি পরিবারের জন্য বরাদ্দ থাকবে একটি করে ঘর, স্যানেটারি ল্যাট্রিন, বন্ধু চুলা (উন্নত চুলা)। এছাড়াও ৬টি পরিবারের জন্য ১টি করে মোট ৭টি টিউবওয়েল স্থাপন করা হচ্ছে। পাশাপাশি থাকছে ফুল ও ফলের গাছের চারা। এছাড়াও ভূমিহীন পরিবারকে স্বাবলম্বী করতে থাকবে একটি সঞ্চয় সমিতি।

জানা যায়, ২০১৫ সালে সরকারিভাবে ওই স্থানে আরেকটি গুচ্ছগ্রাম নির্মাণ করে দিয়েছেন। সেই গুচ্ছগ্রামে ৬০টি ভূমিহীন পরিবার মাথাগোাঁজার ঠাঁই খুঁজে পেয়েছে।

বগুড়ার সোনাতলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউর রহমান জানান, বগুড়ার সোনাতলা উপজেলা শিচারপাড়ায় গুচ্ছগ্রামটি নির্মিত হচ্ছে। এটির কাজ শেষ হলে দেখতে মনে হবে ঢাকা কর্ণফুলি সিটি। স্থানটি বসবাসের জন্য স্বাস্থ্যসম্মত। এখানে বসবাসকারী লোকজন মুক্ত আলো বাতাসে থাকার সুযোগ পাবে। 

বগুড়ার সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন জানান, গুচ্ছগ্রামে গরু-ছাগল, হাঁস মুরগী, মাছ চাষ করে স্বাবলম্বী হবে। বগুড়া সোনাতলা সারিয়াকান্দি আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান জানান, ওই এলাকায় এর আগে ৬০টি পরিবার আর এবার ২৪টি পরিবারকে ঘর করে দেওয়া হচ্ছে। সরকারিভাবে গুচ্ছগ্রামের বাসিন্দাদের জন্য আয়েরও ব্যবস্থা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর