বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

কলেজমাঠে মাসব্যাপী বাণিজ্য মেলা, শিক্ষা কার্যক্রম ব্যাহত

পাবনা প্রতিনিধি

কলেজমাঠে মাসব্যাপী বাণিজ্য  মেলা, শিক্ষা কার্যক্রম ব্যাহত

কলেজের মাঠে মেলার স্থাপনা —বাংলাদেশ প্রতিদিন

পাবনার শহীদ এম মনসুর আলী কলেজের মাঠ দখল করে মাসব্যাপী বাণিজ্য মেলা করছেন স্থানীয়রা। এতে কলেজের শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন শিক্ষার্থীরা। 

জানা যায়, ঢাকার মিরপুর তাঁত শিক্ষা ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান দেশের বিভিন্ন জেলায় এ ধরনের মেলার আয়োজন করে থাকে। গত ১৪ অক্টোবর থেকে শহীদ এম মনসুর আলী কলেজমাঠে শুরু হয় তাঁত-বস্ত্র ও হস্ত-কুটির কারুশিল্প মেলা-২০১৬। কলেজমাঠে ইতিমধ্যে তৈরি করা হয়েছে কংক্রিটের বিভিন্ন স্থাপনা।

অভিভাবকদের অভিযোগ, মেলা সাধারণত খোলামেলা পরিবেশে হয়ে থাকে। কিভাবে শহরের একটি কলেজমাঠে এ ধরনের মেলা আয়োজন করা হলো আমাদের বোধগম্য নয়। তারা জানান, কলেজে প্রবেশমুখেই মেলার মূল গেট। পাশাপাশি রয়েছে মোটরসাইকেলের গেরেজ। ছাত্রীরা কলেজে ঢুকতেই ইভ টিজিংসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। দিনভর মাইকিংয়ের মাধ্যমে লটারির নামে চলে জুয়া খেলা। শিক্ষার্থীরা অভিযোগ করে, বিভিন্ন স্টলে সারা দিন গান বাজনোর কারণে ঠিকমতো ক্লাস করা যায় না। তাই কয়েকদিন ধরে কলেজে যাওয়া বন্ধ রেখেছি। কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বিষয়টি না ভেবে ফান্ডের কথা বলে ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্যই এমনটি করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানান, শ্রেণিকক্ষের পাশেই মেলার মতো কিছু চললে সেখানে কী করে পাঠদান সম্ভব? তা ছাড়া মেলায় বসা বিভিন্ন দোকানের বখাটে কর্মচারী ছাত্রীদের উত্ত্যক্তসহ নানাভাবে হয়রানি করছে। আমরা চাকরি করি তাই কর্তৃপক্ষ যা করবে সেটাই মেনে নিতে হবে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবদুস সামাদ বলেন, ‘আমরা মেলার অনুমতি দেয়ার কেউ নই। জেলা প্রশাসনের অনুমতি সাপেক্ষে কলেজ পরিচালনা কমিটির সিদ্ধান্তে মেলা বসেছে।’ শিক্ষার্থীদের অভিযোগ মিথ্যা আখ্যায়িত করেন তিনি বলেন, ছাত্রছাত্রীরা মেলায় বিনামূল্যে প্রবেশের অনুমতি না পেয়ে অপপ্রচার চালাচ্ছে। পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে বাণিজ্যমেলা করা নীতিগতভাবে উচিত হয়নি। স্থানীয় লোকজনের অনুরোধে একটি স্বচ্ছ মেলা করার অনুমতি দেওয়া হয়েছে। জুয়া ও অনৈতিক কর্মকাণ্ডের বিষয়টি আমার জানা নেই। লিখিতভাবে জানালে ব্যবস্থা নেব।’

সর্বশেষ খবর