রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

১০ টাকার চাল নিয়ে চালবাজি চলছেই

প্রতিদিন ডেস্ক

১০ টাকার চাল নিয়ে চালবাজি চলছেই

সরকারঘোষিত খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্রদের জন্য ১০ টাকা কেজি দরে চল বিক্রিতে অনিয়ম চলছেই। কর্মসূচি শুরুর পর থেকে বিভিন্ন স্থানে দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নিলেও থেমে নেই অপতত্পরতা। গতকালও বগুড়া ও ময়মনসিংহে অসহায়দের ৯০ বস্তা চাল জব্দ করেছে পুলিশ। লালমনিরহাটে প্রতিবন্ধীর কার্ড দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে ডিলারের বিরুদ্ধে। এ ছাড়া নীলফামারীতে নিম্নমানের চাল বিক্রির অভিযোগে জরিমানা করা হয়েছে দুই ডিলারকে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর—

বগুড়া : শিবগঞ্জ উপজেলায় ১০ টাকা কেজির ছোটবড় প্রায় ৬০ বস্তা চাল পরিত্যক্ত অবস্থায় জব্দ করেছে পুলিশ। এসব চালের ওজন দুই হাজার কেজি। এর মধ্যে হলুদের খেত থেকে ২০ বস্তা এবং দুই ব্যক্তির বাড়িতে পাওয়া যায় ৪০ বস্তা চাল। তবে জড়িত কাউকে আটক করা যায়নি। শিবগঞ্জ থানার এএসআই হাফিজুর রহমান জানান, গোপন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে মাঝিহট্ট ইউনিয়ন পরিষদের পাশে হলুদ খেত থেকে ২০, জনৈক মোজাম মণ্ডলের বাড়ি থেকে ১০ ও সিদ্দিক মিয়ার বাড়িতে পরিত্যক্ত অবস্থায় ৩০ বস্তা চাল জব্দ করা হয়। বর্তমানে চালগুলো থানায় রয়েছে। মাঝিহট্ট ইউপি চেয়ারম্যান মীর্জা গোলাম হাফিজ সোহাগ জানান, শনিবার তার ইউনিয়নের সদর ও বারিক তলায় ১০ টাকা কেজির চাল বিক্রি করেন ডিলাররা।  সেই চাল গোপনে মৌসুমি ব্যবসায়ীরা কিনে নিয়ে বস্তাভর্তি করেন।

ময়মনসিংহ : ফুলপুর উপজেলার রূপসী ইউনিয়ন থেকে পাচারের সময় দরিদ্রদের ৩০ বস্তা চাল শুক্রবার দিবাগত রাতে আটক করেছে পুলিশ। এলাকাবাসী ও পুলিশ জানায়, রাত ৩টার দিকে ঘোমগাঁও চৌরাস্তায় রূপসী ইউনিয়ন পরিষদ থেকে ১০ টাকা কেজির চাল ট্রলিতে ভরে পাচার হচ্ছে এমন খবর পান মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন ও হায়দার আলী। পরে স্থানীয়দের সহায়তায় ট্রলি ও চালক মজিদুলকে আটক করে পুলিশে খবর দেন তারা। স্থানীয় গ্রামপুলিশ শাহেদ আলী জানান, এর আগে চালভর্তি আরও দুটি ট্রলি চলে গেছে। লালমনিরহাট : আদিতমারী উপজলায় ১০ টাকার চালের তালিকায় মাসুদ রানা নামে এক প্রতিবন্ধীর নাম থাকলেও কার্ডটি তার ভাগ্যে জুটেনি। দুই মাস ধরে কার্ডটি দখলে রেখেছেন ডিলার ইলিয়াস আহমেদ বসুনিয়া। সেপ্টেম্বর মাসের ৩০ কেজি চাল উত্তোলনও করা হয়েছে ওই ডিলারের নামে। কার্ডটি উদ্ধারের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন মাসুদ। এ ব্যাপারে সংশ্লিষ্ট ভাদাই ইউপির ওয়ার্ড সদস্য আবদুল কাদের জানান, একাধিকবার মাসুদের কার্ডটি ফেরত দেওয়ার জন্য ডিলারকে বলা হলেও তিনি কর্ণপাত করছেন না। ইলিয়াস আহমেদ বসুনিয়া বলেন, ‘ওই কার্ডটি আমার সুপারিশে হয়েছে, তাই যা খুশি আমিই করব। প্রয়োজনে তার (মাসুদ) নাম কেটে নতুন নাম অন্তর্ভুক্ত করা হবে।’ আদিতমারীর ইউএনও আবদুল্লাহ আল খায়রুম জানান, একজন প্রতিবন্ধীর কার্ড আটকে রাখা দুঃখজনক। এ বিষয়ে কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

নীলফামারী : ডিমলা উপজেলায় নিম্নমানের চাল বিতরণ করায় দুই ডিলারকে ৫০ হাজার টাকা করে জরিমানা হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মিলটন চন্দ্র এ জরিমানা করেন। দণ্ডপ্রাপ্তরা হলেন— ঝুনাগাছ চাপানী ইউপির ছামিনুর রহমান ও আতাউর রহমান। একই সঙ্গে নিম্নমানের চাল পরিবর্তন করে ভালো চাল প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর