শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

গণতন্ত্র হত্যা দিবস পালন করেছে বিএনপি

৫ জানুয়ারি পাল্টাপাল্টি কর্মসূচি

প্রতিদিন ডেস্ক

২০১৪ সালের ৫ জানুয়ারিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ গণতন্ত্র রক্ষা দিবস দাবি করলেও বিএনপি এটিকে দেখছে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে। বিএনপি নেতাদের ভাষায় ৫ জানুয়ারি এক তরফা নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ গণতন্ত্রকে হত্যা করেছে। আর এ জন্যই দিনটিকে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করছে তারা। এর ধারাবাহিকতায় গতকালও সারা দেশে কালো পতাকা মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি ও এর অঙ্গ সংগঠন। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত—

টাঙ্গাইল : সকালে শহরের ভিক্টোরিয়া রোডে দলীয় কার্যালয়ের সামনে শামছুল আলম তোফার নেতৃত্বে নেতাকর্মীরা কালো পতাকা মিছিলের প্রস্তুতি নেয়। এ সময় পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে আটক করা হয় একজনকে।

ব্রাহ্মণবাড়িয়া : শহরের পাওয়ার হাউজ রোড থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের দিকে ঢুকতে চাইলে তোফায়েল আজম কিন্ডার গার্টেনের সামনে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি নেতাদের বাগবিতণ্ডা হয়। পরে সেখানে সমাবেশে বক্তব্য রাখেন জহিরুল হক খোকন, সিরাজুল ইসলাম।

ফরিদপুর : বেলা ১১টার দিকে সৈয়দ জুলফিকার হোসেন জুয়েলের নেতৃত্বে শহরের গোয়ালচামট হাজরাতলা থেকে কালো পতাকা মিছিল বের হয়। মিছিল শেষে সভায় বক্তব্য রাখেন সৈয়দ জুলফিকার হোসেন জুয়েল, অ্যাড. হাবিবুর রহমান হাফিজ প্রমুখ। অপরদিকে অ্যাড. সৈয়দ মোদাররেস আলী ইছার নেতৃত্বে কোর্ট চত্বর এলাকায় একটি মিছিল বের হয়ে ডিসি কার্যালয়ের দিকে গেলে পুলিশ বাধা দিলে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে মোদাররেস আলী ইছা, অ্যাড. গোলজার হোসেন মৃধা প্রমুখ বক্তৃতা করেন। অন্যদিকে শহর বিএনপির উদ্যোগে কোর্ট চত্বর এলাকায় মিছিল বের করতে গেলে পুলিশ সেখানেও বাধা দেয়।

 

সিরাজগঞ্জ : বেলকুচি উপজেলার মৌপুর থেকে সকালে মিছিলটি বের হয়ে কান্দাপাড়া ঈদগাহ মাঠে সমাবেশে বক্তব্য রাখেন, মনোয়ার চৌধুরী বাবু, মকবুল খান প্রমুখ। পড়ে নেতা-কর্মীর অংশগ্রহণে কালো পতাকা মিছিল করা হয়।

লালমনিরহাট : পুলিশি বাধা উপেক্ষা করে সকালে বিক্ষোভ মিছিল শেষে প্রতিবাদ সমাবেশ করা হয়। সমাবেশে আসাদুল হাবিব দুলু, হাফিজুর রহমান বাবলা, মমিনুল হক প্রমুখ বক্তৃতা করেন।

জামালপুর : সমাবেশ ও আলোচনা সভার মধ্য দিয়ে গণতন্ত্র হত্যা দিবস পালন করেছে জেলা বিএনপি। স্টেশন বাজার এলাকায় সমাবেশে বক্তব্য রাখেন অ্যাড. ওয়ারেছ আলী মামুন, শহিদুল হক খান দুলাল, লোকমান আহমেদ লোটন। এদিকে মেলান্দহ উপজেলা ও পৌর বিএনপির আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোস্তাফিজুর রহমান বাবুল।

নীলফামারী : শহরের পৌরবাজারে দলীয় কার্যালয় থেকে কালো পতাকা মিছিল বের করে বিএনপি। মিছিলটি দলীয় কার্যালয় ফিরে সমাবেশ করে। এতে বক্তব্য দেন মীর সেলিম ফারুক। অংশ নেন বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা।

কুড়িগ্রাম : পুরাতন পোস্টপাড়ার দলীয় কার্যালয় থেকে বিএনপি বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। পরে সেখানে সমাবেশে বক্তব্য রাখেন সাইফুর রহমান রানা, সোহেল হোসনাইন কায়কোবাদ, নুর ইসলাম নুরু, নাদিম হোসেন, আমিনুল ইসলাম প্রমুখ। শেরপুর : পুলিশের বাধার মুখেই অন্তত পাঁচটি স্পট থেকে পৃথক মিছিল বের করে বিএনপি। এ সময় জেলা সভাপতি মাহমুদুল হক রুবেল, সাধারণ সম্পাদক হযরত আলীসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর