শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শেরপুরে ঘরে ঘরে নিউমোনিয়া ডায়রিয়া

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার শেরপুর উপজেলায় ঘরে ঘরে ডায়রিয়া ও নিউমোনিয়া দেখা দিয়েছে। একই সঙ্গে শীতজনিত রোগ শর্দি কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভিড় করছেন অনেকে। গত দুইদিনে ডায়রিয়ায় আক্রান্ত অর্ধশতাধিক লোক হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে গুরুতর অসুস্থ পাঁচজনকে পাঠানো হয়েছে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেলে। এছাড়া অন্তত ৫০০ জন উপজেলা হাসপাতালের বহির্বিভাগ ও শহরের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন।

হঠাৎ ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শেরপুর ৩১ শয্যার হাসপাতালে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন ডাক্তাররা। উপজেলার নদী তীরবর্তী সুঘাট, খানপুর, খামারকান্দি, গাড়িদহ, মির্জাপুর ও শাহবন্দেগী ইউনিয়নের গ্রামগুলোতে ব্যাপক হারে বেড়েছে শীতজনিত রোগ। শেরপুর স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা মোখলেছুর রহমান জানান, কয়েকদিন ধরে ঠাণ্ডার তীব্রতা বৃদ্ধি পাওয়ায় শীতজনিত রোগ শর্দি-কাশি, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন মানুষ। প্রয়োজনীয় চিকিৎসার পাশাপাশি স্যালাইন ও ওষুধ দেওয়া হচ্ছে। আতঙ্কিত হওয়ার কারণ নেই।

চরফ্যাশনে শীতে দুর্ভোগে দরিদ্ররা : চরফ্যাশন প্রতিনিধি জানান, তীব্র শীত আর হিমেল হাওয়ার কারণে উপকূলবর্তী ছিন্নমূল দরিদ্র পরিবারগুলো শীতবস্ত্রের অভাবে চরম দুর্ভোগ পোহাচ্ছে। নদীবেষ্টিত ভোলার চরফ্যাশনে উপজেলার শীত প্রকট আকার ধারণ করেছে। বেড়িবাঁধ এলাকার আশ্রয় নেওয়া হতদরিদ্ররা শীতের কাপড় কিনতে না পেরে মানবেতর জীবনযাপন করছেন। অতি কষ্টে অসহায় পরিবারের সদস্যরা নদীপাড়ে ও ঝুপড়িতে দিন কাটাচ্ছেন। খড়-কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে।

সর্বশেষ খবর