শনিবার, ২৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
কৃষকের জমি চাষে বাধা

সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জে এক কৃষককে তার নিজস্ব জমি চাষাবাদে বাধা দেওয়ার অভিযোগ ওঠেছে। এ ঘটনায় মামলা করার পর সংঘর্ষের আশঙ্কায় আদালত ওই জমিতে ১৪৪ ধারা জারি করেছে। এরপরও প্রতিপক্ষের অব্যাহত হুমকিতে কারণে থানায় জিডি করেছেন ভুক্তভোগী কৃষক লতিফুল ইসলাম তালুকদার। ঘটনাটি ঘটেছে সদর উপজেলার বেলুটিয়ার চরে। জানা যায়, বেলুটিয়া চর এলাকার লতিফুল ইসলাম মায়ের ওয়ারিস সূত্রে পাওয়া ১৬২ শতাংশ জমি দীর্ঘদিন চাষাবাদ করে আসছেন। সম্প্রতি একই গ্রামের বারেক ও শহীদ মোল্লা জাল দলিল বানিয়ে ওই জমি দখলের পাঁয়তারা করেন। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে বিচারক লতিফুলের পক্ষে রায় দেন।

এ অবস্থায় গত ১৫ ডিসেম্বর লতিফুল ওই জমি চাষ করতে গেলে বারেক ও শহীদ বাধা ও তাকে প্রাণনাশের হুমকি দেয়। উপায়ন্তর না দেখে লতিফুল আবারও আদালতের শরণাপন্ন হন।

আদালত ১২ জানুয়ারি ওই জমিতে ১৪৪ ধারা জারির পাশাপাশি বিষয়টি তদন্তের জন্য সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেন। শহীদ মোল্লা জানান, ‘দলিলপত্রের ভিত্তিতে আমরা ওই জমি ভোগদখল করছি। লতিফুলের মায়ের অংশে চাষাবাদ করিনি, বাধাও দেইনি।’ উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার নুর মোহাম্মদ জানান, সরজমিনে তদন্ত করা হয়েছে। শুনানি শেষে আদালত রায় দেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর