Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮

প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫২
বিনামূল্যের বই বিক্রি!
বিশ্বনাথ প্রতিনিধি

বিনামূল্যে বিতরণের জন্য সরকারের দেওয়া বই নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে বিক্রির অভিযোগ উঠেছে সিলেটের বিশ্বনাথ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলায়মান হোসেন ও তার অফিস সহকারী মুজিবরের বিরুদ্ধে। প্রতি বছর তারা টাকা নিয়ে বই সরবরাহ করলেও এ বছর বিষয়টি জানাজানি হয়ে যায়।

জানা গেছে, উপজেলার নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন হারে টাকা নিয়েই তারা বই বিতরণ করেন। ‘প্রতিষ্ঠান এমপিও নয়। বই দেওয়া হবে না।’ এ সব বলে প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে টাকা আদায় করা হয়। অনেকের কাছ থেকে আবার বই আনতে খরচের কথা বলে টাকা আদায় করেন অভিযুক্তরা। নন-এমপিও কয়েকটি স্কুল-মাদ্রাসার প্রধানরা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘নাম জানলে হয়তো ওরা আর বই-ই দেবে না। নানা অজুহাতে আমাদের কাছে টাকা চাওয়া হয়। প্রতিষ্ঠান পরিচালনার স্বার্থে আমরা বাধ্য হয়েই বিনামূল্যের বই টাকায় ক্রয় করি।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিস সহকারী মুজিবুর রহমান বলেন, ‘আমরা চেয়ে কারও কাছ থেকে টাকা নেইনি।’ শিক্ষা কর্মকর্তা সোলায়মান হোসেন বলেন, ‘টাকা নেওয়ার বিষয়টি আমার জানা নেই। দু-একটা লেবার কাজ করেছে তাদের হয়তো কেউ এক-দুশ টাকা দিতে পারে। ইউএনও অমিতাভ পরাগ বলেন, এ ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow