Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:১৩
মধ্যপাড়া খনির উত্তোলন করা পাথর
সারা দেশে বিপণন করতে আট রেল স্টেশনে হবে স্টেক ইয়ার্ড
দিনাজপুর প্রতিনিধি

মধ্যপাড়া কঠিন শিলা খনির উত্তোলিত পাথর দেশের বিভিন্ন জায়গায় মজুদ রাখার জন্য স্টেক ইয়ার্ড নির্মাণের লক্ষ্যে পেট্রোবাংলা চেয়ারম্যান বরাবর প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। প্রতিবেদনে সারা দেশে ব্যাপকভিত্তিতে ব্যবহার ও বিক্রি সুবিধার্থে গ্রাহক আকৃষ্ট করতে আট রেল স্টেশনে এ স্টেক ইয়ার্ড নির্মাণ করার কথা বলা হয়েছে।

এতে পাথর বিক্রি বৃদ্ধির পাশাপাশি সরকারের রাজস্ব বাড়বে। ওইসব স্টেক ইয়ার্ড থেকে ২৪ ঘণ্টার মধ্যে রেলের ডেলিভারির নিয়ম রয়েছে। মধ্যপাড়া কঠিন শিলা খনি সূত্রে বলা হয়েছে, পেট্রোবাংলা থেকে একটি কমিটি স্টাডি জরিপ করে প্রতিবেদন দিয়েছে। পাথর বিপণনের লক্ষ্যে সিরাজগঞ্জ, ঈশ্বরদী, খুলনা, ভাটিয়াপাড়া, যশোর, নওয়াপাড়া, ফরিদপুর ও গোয়ালন্দ স্টেশনে স্টেক ইয়ার্ড করা হবে।

মধ্যপাড়া কঠিন শিলা খনির জিএম (মার্কেটিং) আসাদুজ্জামান জানান, খনির উৎপাদন বাড়লে বিক্রির সুবিধার্থে প্রয়োজনে সারা দেশে স্টেক ইয়ার্ড গড়ে তোলা হবে। ওইসব ইয়ার্ডে মধ্যপাড়ার পাথর মজুদ রাখা হবে। রেল ও নদীপথে পাথর পরিবহন করে যারা ব্যবসা করেন তারা এখান থেকে সুবিধামত নিয়ে যেতে পারবেন। মধ্যপাড়া খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মাহমুদ খান জানান, স্টেক ইয়ার্ড করার লক্ষ্যে উল্লিখিত স্থানসমূহে স্টাডি জরিপ সম্পন্ন করে পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। উল্লেখ্য, ৯২ লাখ মেট্রিক টন পাথর উৎপাদনের লক্ষ্যে ১২টি স্টোপ তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)।

বর্তমানে চারটি স্টোপ তৈরির কাজ চলছে। মে মাসে এ স্টোপের কাজ সম্পন্ন হলেই প্রথম ধাপে ৩০ লাখ মেট্রক টন পাথর উত্তোলন হবে। ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ ১২টি স্টোপের কাজ সম্পন্ন হলে তোলা সম্ভব হবে ৯২ লাখ মেট্রিক টন পাথর।

এই পাতার আরো খবর
up-arrow