সোমবার, ১৯ জুন, ২০১৭ ০০:০০ টা

আটজনের মৃত্যু ৯ জন আক্রান্ত প্রতিষেধক নেই

নওগাঁয় জটিল রোগে বিপর্যস্ত এক পরিবার

নওগাঁ প্রতিনিধি

আটজনের মৃত্যু ৯ জন আক্রান্ত প্রতিষেধক নেই

আক্রান্ত তিন রোগী —বাংলাদেশ প্রতিদিন

নওগাঁর নিয়ামতপুর উপজেলার কৃষ্ণশাইল গ্রামের একটি পরিবারে বংশানুক্রমে এক জটিল রোগে আটজন মারা গেছেন। একই রোগে আরো নয়জন আক্রান্ত হয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন। ঢাকাসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে কোথাও কেউ সুস্থ হননি। চিকিৎসকদের ভাষায় এই রোগে নাম  Huntington’s Disease বা জ্বিনগত সমস্যা। এর প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি বলে জানান চিকিৎসকরা।

জানা যায়, কৃষ্ণশাইল গ্রামের ইমান আলীর একমাত্র মেয়ে রহিমা খাতুন। রহিমাকে বিয়ে দিয়ে জামাই-মেয়েকে বাড়িতেই রেখে দেন ইমান। বহু বছর আগে ইমানের হাত-পা ধীরে ধীরে অকেজো হয়ে মারা যান। তার বয়স যখন ৬৭-৬৮ বছর তখন তিনি এ রোগে আক্রান্ত হন। একইভাবে রহিমাও ৬২-তে আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে মারা যান। রহিমার চার ছেলে ও তিন মেয়ের মধ্যে তিন ছেলে ও এক মেয়ে ইতোমধ্যে এই রোগে মারা গেছেন। মৃতরা হলেন— ইমান আলী (৭২), রহিমা খাতুন (৬৭), রহিমার ছেলে আমির (৬২), সমির (৫৮) সিরাজুল (৫২), মেয়ে নেকজান (৫০), নেকজানের ছেলে আজিজুল (৩৭) ও সিরাজুলের মেয়ে তারামন (২৫)। আর আক্রান্তরা হলেন— মোসলেমা, লাইলী, মজিদুল, শাবান, শবিফুন, শরিফুল, স্বপ্নাসহ নয়জন।

গ্রামবাসী সোহেল রানা জানান, এই রোগে আক্রান্ত হওয়ার আগ মুহূর্তে চোখের পাতা, হাত-পায়ের আঙ্গুল লাফাতে শুরু করে। এরপর ধীরে ধীরে শরীর দুর্বল হয়ে যায়। আক্রান্তরা দুই বছরের মধ্যে সম্পূর্ণ অক্ষম হয়ে যায়। মৃত সিরাজুলের ছেলে শরিফুল জানান, আগে ৬০-৬৫ বয়সে এই রোগে আক্রান্ত হতেন। এখন ২০-২৫ বয়সেই রোগ দেখা দিচ্ছে। আর দুই-তিন বছরের মধ্যেই মারা যাচ্ছে। সর্বশেষ জটিল এ রোগে আক্রান্ত হওয়ার আড়াই বছরের মধ্যে দুই বছর আগে মারা গেছে তারামন বিবি।

তার মেয়ে যোগান বিবি জানান, এই বংশের লোকদের সমাজে চলতে নানা সমস্যায় পড়তে হয়। আক্রান্ত শরিফুন বিবি জানান, দুই বছর আগেও ভালো ছিলেন তিনি। রহিমনের ছেলে গিয়াস জানায়, তার মা রহিমার গর্ভে জন্ম নেওয়া সাত ছেলে-মেয়ের মধ্যে চারজনই এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। তিনি বর্তমানে ভালো আছেন। নওগাঁর সিভিল সার্জন ডা. রওশন আরা জানান, অনেক হাসপাতালে চিকিৎসা করা হলেও এখন পর্যন্ত এই রোগের প্রতিষেধক তৈরি না হওয়ায় আক্রান্ত কারো ভালো হওয়ার সম্ভবনা নাই।

সর্বশেষ খবর