রবিবার, ২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

লালমনিরহাটে চরাঞ্চল প্লাবিত

লালমনিরহাট প্রতিনিধি

উজানের ঢলে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। গতকাল সকাল ৬টা থেকে লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার দোয়ানি পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার (৫২ দশমিক ৪০ মিটার) ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়, বেলা ৩টা থেকে পানি বেড়ে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের সব (৪৪টি) জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। চলতি বর্ষা মৌসুমে  তিস্তা নদীর পানি প্রবাহ প্রথম বিপদসীমা অতিক্রম করল। তবে উজান হতে যে ঢল আসছে তা কাদামাটি মেশানো ঘোলা পানি। এদিকে  তিস্তার বন্যায় জেলার পাটগ্রামে অবস্থিত বহুল আলোচিত ছিটমহল আঙ্গোরপোতা- দহগ্রাম, হাতিবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সিঙ্গিমারী, সিন্দুনা, পাটিকাপাড়া ও ডাউয়াবাড়ী ইউনিয়ন, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার চর এলাকার ১৮ গ্রামের ১০ হাজার পরিবার বন্যাকবলিত হয়ে পড়েছে বলে জনপ্রতিনিধিরা জানিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান ও ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ  সূত্র মতে, তিস্তা অববাহিকার উজানের ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে।

সানিয়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল গফুর বলেন, ফরেস্টের চরের ১৫টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। পরিবারগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। গড্ডিমারি ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান বলেন, চর এলাকার বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে।

হাতিবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা এনামুল কবীর জানান, উজানের ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করলেও পানি কমে আসছে। আমরা সতর্ক অবস্থায় রয়েছি। পাশাপাশি তিস্তার চর ও গ্রামগুলোর খোঁজ খবর রাখা হয়েছে।

সর্বশেষ খবর