শিরোনাম
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

নিম্নাঞ্চল প্লাবিত, বান্দরবানের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বিভিন্ন স্থানে বন্যা বৃষ্টি

প্রতিদিন ডেস্ক

ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজারের চকরিয়া ও পটুয়াখালীর কলাপাড়ার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। বান্দরবানের প্রধান সড়ক তলিয়ে যাওয়ায় সারা দেশের সঙ্গে এ জেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। চট্টগ্রাম ও কলাপাড়ায় ঢলে ও ঝড়ের কবলে তিনজন নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর— বান্দরবান  জেলার কয়েকটি সড়ক প্রায় চার ফুট পানির নিচে তলিয়ে যাওয়ায় রবিবার সন্ধ্যা থেকে সব যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বিচ্ছিন্ন রয়েছে সারা দেশের সঙ্গে বান্দরবানের সড়ক যোগাযোগ। গতকাল বিকাল পর্যন্ত পরিস্থিতির উন্নতি হয়নি। এতে সাধারণ মানুষ ও সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা পড়েছেন বেকায়দায়। বিশেষ করে যারা চট্টগ্রাম শহর, সাতকানিয়া, লোহাগাড়া, চন্দনাইশ থেকে বান্দরবানে গিয়ে অফিস বা ব্যবসা-বাণিজ্য করেন তারা বেশি দুর্ভোগের শিকার হচ্ছেন। এদিকে শনিবার থেকে অব্যাহত ভারী বর্ষণে জেলা সদর ও লামার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। বৃদ্ধি পেয়েছে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি। জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, ভারী বর্ষণে বান্দরবানে পাহাড় ধসের শঙ্কা বেড়েছে। ঝুঁকিতে থাকা লোকজনকে নিরাপদে সরে যেতে মাইকিং করা হচ্ছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

চট্টগ্রাম : পাহাড়ি ঢলে বোয়ালখালীতে মতিউর রহমান (৩২) নামে এক যুবক নিখোঁজ হয়েছেন। মতিউর দক্ষিণ করলডেঙ্গা চম্পা তালুকদার পাড়ার ইউসুফ নবীর ছেলে। অপরদিকে সাতকানিয়ার ডলু খালে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হন আইয়ূব আলী নামে এক ব্যক্তি। তার বাড়ি সাতকানিয়া পৌরসভার ছমদরপাড়ায়। পুলিশ জানায়, খালে বৃষ্টি ও জোয়ারের পানিতে আইয়ূব আলী ভেসে গেছেন। আগেও খালে এ ধরনের ঘটনা ঘটেছে। চকরিয়া : তিন দিনের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কক্সবাজারের চকরিয়া উপজেলার নিন্মাঞ্চল। মাতামুহুরী নদীর পানি বাড়তে থাকায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে। গতকাল দুপুরে মাতামুহুরীর চিরিংগা ব্রিজ পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছিল। চকরিয়ার ছড়াখাল ভরাট হয়ে যাওয়ায় পানি বের হতে না পেড়ে সুরাজপুর-মানিকপুর, কাকারা, লক্ষ্যারচর, কৈয়ারবিল, বরইতলী, হারবাংসহ কয়েকটি ইউনিয়নের ২৫টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।কলাপাড়া : পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমনিক নদীর পানির চাপে স্লুইসগেটসহ বেড়িবাঁধ ভেঙে গেছে।

পানিবন্দী হয়ে পড়ছে তাহেরপুর, দৌলতপুর, মোহনপুর, লস্করপুর ও আমিরাবাদ গ্রাম। ফলে খেটে খাওয়া মানুষ পড়েছেন চরম ভোগান্তিতে। দেখা দিয়েছে গো-খাদ্যের অভাব। বৈরী আবহাওয়ার কারণে উত্তাল রয়েছে বঙ্গোপসাগর। মাছাধরা ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে। রবিবার বিকালে ১৮ জেলেসহ একটি ট্রলার ডুবে এক জেলে নিখোঁজ রয়েছেন।

সর্বশেষ খবর