বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

দুর্ভোগে কুষ্টিয়া পৌরসভার বর্ধিত এলাকার লাখো মানুষ

নেই রাস্তা ড্রেন সড়কবাতি

কুষ্টিয়া প্রতিনিধি

দুই বছর উন্নয়নের ছোঁয়া লাগেনি কুষ্টিয়া পৌরসভার বর্ধিত এলাকায়। দুর্ভোগ-দুর্দশায় দিন কাটছে ওই এলাকায় বসবাসরত লক্ষাধিক মানুষ। পৌরসভার বর্ধিত অংশের অনেক এলাকায় পাকা রাস্তা, ড্রেন নেই। সংশ্লিষ্টরা বলছেন মাস্টারপ্ল্যান বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এ দুর্ভোগ কমবে না।

পৌর কাউন্সিলর মীর রেজাউল ইসলাম বলেন, ‘নানা জটিলতায় আমরা এখনও পৌরসভার বর্ধিত অংশের নাগরিকদের কাঙ্ক্ষিত সেবা দিতে পারিনি। তারা চরম দুর্ভোগে রয়েছেন। সমস্যা সমাধানের চেষ্টা করছি’। পৌরসভার নগর পরিকল্পনাবিদ রানভীর আহমেদ বলেন, ‘বর্ধিত অংশের উন্নয়নের জন্য মাস্টারপ্ল্যান করা হয়েছে। এটা বাস্তবায়ন হলে পৌরবাসীর সব সমস্যা কেটে যাবে’। জানা যায়, এক যুগ রশি টানাটানির পর গত নির্বাচনের আগে পার্শ্ববর্তী মজমপুর ও জগতি ইউনিয়নের একটি বড় অংশ কুষ্টিয়া পৌরসভায় অন্তর্ভুক্ত করা হয়। এতে ১৩ দশমিক ৪৬ বর্গ কিলোমিটার আয়তনের পৌরসভা বেড়ে হয়েছে ৪২ দশমিক ৭৯ বর্গ কিলোমিটার। ওয়ার্ড সংখ্যা ৯ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২১টিতে। সবশেষ হিসাব অনুযায়ী প্রথম শ্রেণির এই পৌরসভায় তিন লাখ ৭৫ হাজার মানুষের বাস। তবে নির্বাচনের দুই বছর পার হতে চললেও পৌরসভার বর্ধিত ১২টি ওয়ার্ডে কোনো উন্নয়ন কাজ হয়নি। নাগরিকরা সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত।

পৌরসভার পূর্ব মজমপুর, পশ্চিম মজমপুর, মিনাপাড়া, মঙ্গলবাড়ীয়া, বাড়াদিসহ বর্ধিত এলাকায় নতুন কোনো রাস্তা নির্মাণ হয়নি। ইউনিয়ন পরিষদ আমলে যেসব রাস্তা পাকা হয়েছিল গত ১৪ বছরে তা খানাখন্দে বেহাল হয়ে গেছে। এসব এলাকায় পানি নিষ্কাশনের জন্য কোন ড্রেনও নেই। সড়কবাতিও লাগেনি বেশির ভাগ স্থানে। চলমান বর্ষা মৌসুম তাদের জন্য মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। বাড়িঘরে ঢুকে পড়ছে পানি। দুর্ভোগ পোহাতে হচ্ছে নাগরিকদের। পশ্চিম মজমপুরের নূর আলম দুলাল জানান, ড্রেন না থাকায় তাদের যাতায়াতের রাস্তাটি প্রায় সারা বছর ডুবে থাকে। ওই রাস্তা দিয়ে হাঁটু কাদা ভেঙে যাতায়াত করতে হয়। পূর্ব মজমপুরের মিজানুর রহমান বলেন, ‘আমরা নামেই পৌরসভার বাসিন্দা। ইউনিয়ন পরিষদ থাকতে যেটুকু সেবা পেতাম এখন তাও জুটছে না। মিনা পাড়ার মারুফ হোসেন বলেন, ‘আমরা নামেই শহরের বাসিন্দা। সময়মতো পৌরকর দিচ্ছি কিন্তু সেবা পাচ্ছি না। সড়কবাতি না থাকায় রাতে এলাকায় ভূতুড়ে পরিবেশ সৃষ্টি হয়’।

সর্বশেষ খবর