শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

হিলি স্থলবন্দরে আমদানিকৃত চাল খালাসে ধীরগতি

শুল্কহার প্রত্যাহারের খবর

দিনাজপুর প্রতিনিধি

ভারত থেকে চাল আমদানিতে আরোপিত ‘১০ ভাগ শুল্কহার কমছে’ বা ‘প্রত্যাহার হতে পারে’-এমন সংবাদ ছড়িয়ে পড়ার পর দিনাজপুরের হিলি স্থলবন্দরে চাল খালাসে ধীরগতি চলছে। ফলে স্থলবন্দরে আটকা পড়েছে শতাধিক চালবোঝাই ট্রাক।

সংশ্লিষ্টরা জানান, চাল আমদানিতে শুল্কহার ২৮ ভাগ থাকায় হিলি স্থলবন্দর দিয়ে চালের আমদানি প্রায় বন্ধ ছিল। সে সময় মাঝে মধ্যে দুই-চার ট্রাক করে চাল আমদানি হতো। পরে গত ২০ জুন চাল আমদানিতে শুল্কহার ২৮ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগ নির্ধারণ করায় হিলি স্থলবন্দর দিয়ে চালের আমদানি বেড়ে যায়। বর্তমানে বন্দর দিয়ে ৮০ থেকে ৯০ ট্রাক চাল আমদানি হচ্ছিল। কিন্তু আবার শুল্ক হার প্রত্যাহার করা হচ্ছে— এমন খবরের পর থেকে চাল খালাস বন্ধ রেখেছেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের আহ্বায়ক হারুন উর রশীদ হারুন গতকাল জানান, আরোপিত শুল্ক প্রত্যাহার করা হতে পারে— এমন খবরের পর থেকে চাল খালাস বন্ধ রেখেছেন আমদানিকারকরা। তারা মনে করছেন এখনই যদি বন্দর থেকে চাল খালাস করে নেন, আর সরকার যদি শুল্ক প্রত্যাহার করে নেয়— তাহলে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। এ কারণেই বন্দর থেকে চাল খালাস করছেন না কেউ কেউ।

সর্বশেষ খবর