মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

নানা আয়োজনে জন্মাষ্টমী পালিত

প্রতিদিন ডেস্ক

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী ছিল গতকাল। সারা দেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিনটি পালন করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। এর মধ্যে ছিল শ্রী কৃষ্ণের জীবনীর ওপর আলোচনা, শোভাযাত্রা, মঙ্গল প্রদীপ প্রজ্বলন প্রভৃতি। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

বরিশাল : নগরীর সদর রোডে সমাবেশে সভাপতিত্ব করেন রাখাল চন্দ্র দে। প্রধান অতিথি ছিলেন তালুকদার মো. ইউনুস এমপি। অনুষ্ঠান উদ্ধোধন করেন সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ। সমাবেশ শেষে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ব্রাহ্মণবাড়িয়া : শহরের মধ্যপাড়া রাধামাধব মন্দির থেকে বের হওয়া শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন আল মামুন সরকার। অংশ নেন সুভাষ চন্দ্র পাল, খোকন কান্তি আচার্য্য প্রমুখ। শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে শ্রী শ্রী আনন্দময়ী কালিবাড়ী গিয়ে শেষ হয়। টাঙ্গাইল : শ্রী শ্রী কালিবাড়ী ও জেলা পূজা উদযাপন পরিষদের যৌথ আয়োজনে শোভাযাত্রা বের হয়। এর আগে কালিবাড়ীর নাট মন্দিরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এছাড়া সাবালিয়াস্থ ইসকন মন্দিরে শ্রী কৃষ্ণের জীবনীর ওপর আলোচনা সভা ও র‌্যালি বের হয়। এ সময় উপস্থিত ছিলেন বাবু সুভাস চন্দ  সাহা, তানভীর হাসান ছোট মনি।

সিরাজগঞ্জ : শহরের মুজিব সড়কের মুক্তা প্লাজার সামনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি। সন্তোষ কুমার কানুর সভাপতিত্বে এ সময় বক্তৃতা করেন— সেলিনা বেগম স্বপ্না, কামরুন নাহার সিদ্দীকা, মিরাজ উদ্দিন আহমেদ প্রমুখ। পরে র‌্যালি বের হয়। সাতক্ষীরা : শহরের কাটিয়া কর্মকারপাড়া মন্দির থেকে বের হওয়া শোভাযাত্রায় স্থানীয় হিন্দু ধর্মীয় নেতারা অংশ নেন। শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে পুরান সাতক্ষীরায় মায়ের বাড়ি মন্দিরে শেষ হয়। সেখানে আলোচনা সভা ও প্রসাদ বিতরণ করা হয়। নোয়াখালী : মাইজদী বাজার রাম ঠাকুরের আশ্রম, গুপ্তাংক দেবালয়, চৌমুহনি ও দত্তেরহাট স্কনমন্দিরসহ বিভিন্ন এলাকায় হিন্দু ধর্মালম্বীরা নানা সাজে র‌্যালি বের করে। শিশু কিশোরসহ সব বয়সের নারী-পুরুষ এতে অংশ নেন। মাগুরা : নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে সাতদোহা ন্যাংটা বাবার আশ্রমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনায় অংশ নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার এমপি, কামরুল লায়লা জলি এমপি, অ্যাড. সাইফুজ্জামান শিখর, পঙ্কজ কুণ্ডু প্রমুখ। লক্ষ্মীপুর : শহরের শ্যাম সুন্দর জিউর আখড়া প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা হয়। বাবু শঙ্কর মজুমদার প্রতিযোগিতার উদ্বোধন করেন। এ সময় স্বপন চন্দ্র নাথ, শিমুল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন। বিকালে শহরে বের হয় শোভাযাত্রা। কিশোরগঞ্জ : জেলা পূজা উদযাপন পরিষদ দুপুরে শোভাযাত্রা বের করে। এর আগে কালীবাড়ি প্রাঙ্গণে আলোচনা সভায় অ্যাড. ভূপেন্দ্র ভৌমিক দোলনের সভাপতিত্বে বক্তৃতা করেন অ্যাড. জিল্লুর রহমান, আজিমুদ্দিন বিশ্বাস, আনোয়ার হোসেন খান। খাগড়াছড়ি : লক্ষ্মী নারায়ণ মন্দিরের সামনে শোভাযাত্রা উদ্বোধন করেন কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এ সময় উপস্থিত ছিলেন কংজরী চৌধুরী, রাশেদুল ইসলাম, আলী আহম্মেদ খান প্রমুখ।

কুজেন্দ্র লাল সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে সবাইকে মিলেমিশে থাকার আহ্বান জানান।

চাঁপাইনবাবগঞ্জ : শিবতলা কর্মকারপাড়া শ্রী শ্রী দুর্গা মন্দির চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তৌফিকুল ইসলাম। মোহিত কুমার দাঁর সভাপতিত্বে মাহবুব আলম ও তসিকুল ইসলাম বক্তৃতা করেন। পরে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শোভাযাত্রা উদ্বোধন করা হয়। এছাড়া শেরপুরের নালিতাবাড়ী, গাজীপুরের কালিয়াকৈর, পটুয়াখালীর কলাপাড়া, সিলেটের বিশ্বনাথ ও ঢাকার নবাবগঞ্জে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ছিল নানা আয়োজন।

সর্বশেষ খবর