মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

বরগুনা-কিশোরগঞ্জে ‘খুনিরা নিপাত যাক’ স্লোগানে মিছিল

৭৫-এর এই দিনে ...

প্রতিদিন ডেস্ক

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ জানিয়ে ১৯৭৫-এর ১৫ আগস্ট ‘খুনিরা নিপাত যাক’ স্লোগানে মিছিল হয়েছিল তদানীন্তন বরগুনা ও কিশোরগঞ্জ মহকুমা শহরে। বরগুনায় মিছিল হয় সকাল সাড়ে ৮টায়, কিশোরগঞ্জে হয় সকালে সাড়ে ১০টায়। বরগুনার এসডিও জাতির পিতার মৃত্যুতে শোক প্রকাশের জন্য তার বাসভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। বরগুনা প্রতিনিধি জানান, রেডিওতে বঙ্গবন্ধু হত্যার খবর পেয়ে মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব মৃধা মহকুমা প্রশাসক (এসডিও) সিরাজ উদ্দিন আহমেদের সরকারি বাসভবনে ছুটে যান। এসডিও সেখানে ছাত্রলীগ নেতাদের সঙ্গে প্রতিবাদ সভায় মিলিত হন। সভা শেষে বঙ্গবন্ধুর এই নৃশংস হত্যাকাণ্ডের বিরুদ্ধে জনমত সংগঠিত করার জন্য ছাত্রলীগের প্রতি আহ্বান জানানো হয়। কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়ে সারা দেশ যখন শোকস্তব্ধ ও নির্বাক তখন সকাল সাড়ে ১০টায় শহরে ‘ডালিমের ঘোষণা, মানি না মানি না’ ‘মুজিব হত্যার পরিণাম, বাংলা হবে ভিয়েতনাম’ ইত্যাদি স্লোগান দিতে দিতে একটি মিছিল শহরের একরামপুর, বড়বাজার ও আখড়া বাজার প্রদক্ষিণ করে। মিছিলকারীরা সবাই ছিলেন তরুণ বয়সী। এদের বেশিরভাগই ছিলেন তৎকালীন সিপিবি, ন্যাপ, ছাত্র ইউনিয়ন ও ছাত্রলীগের নেতা-কর্মী।

মিছিলকারীদের মধ্যে ছিলেন প্রয়াত অ্যাডভোকেট আমিরুল ইসলাম, ডা. এনামুল হক ইদ্রিস, প্রয়াত আকবর হোসেন খান, অ্যাডভোকেট অশোক সরকার, হাবিবুর রহমান মুক্ত, সাইদুর রহমান মানিক, অলক ভৌমিক, অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, প্রয়াত সেকান্দর আলী প্রমুখ।

 ড. হালিম দাদ খান রেজওয়ান, অ্যাডভোকেট রফিকউদ্দিন পনির, গোলাম হায়দার চৌধুরী, নির্মল চক্রবর্তী, প্রয়াত আবদুল আহাদ, অরুণ রাউত, সৈয়দ লিয়াকত আলী বুলবুল, গোপাল দাস,  পীযূষ সরকার, আলী আসগর স্বপন, নূরুল হোসেন সবুজ প্রমুখ।

সেদিনের মিছিলে অংশগ্রহণকারী কিশোরগঞ্জ জেলা সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট অশোক সরকার স্মৃতিচারণ করে বলেন, রেডিওতে বঙ্গবন্ধুকে হত্যার খবর শুনে তিনি এবং আরও কয়েকজন ‘কী করা যায়’ জানার জন্য স্থানীয় আওয়ামী লীগ নেতাদের কাছে গিয়েছিলেন। নেতাদের কাছে কোনো দিক নির্দেশনা না পেয়ে তারা নিজেরাই মিছিল করার সিদ্ধান্ত নেন। মিছিল শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে ট্রাকভর্তি পুলিশ ছাত্র ইউনিয়ন অফিসের সামনে আসে। গ্রেফতার এড়াতে নেতা-কর্মীরা সেখান থেকে সরে পড়েন। অনেকেই চলে যান আত্মগোপনে।

সর্বশেষ খবর