শনিবার, ১৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

বন্যা দুর্গতদের পাশে বিভিন্ন সংগঠন

দুর্গতদের ঘুরে দাঁড়াতে সহায়তা করবে সরকার’

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন এলাকায় বন্যাকবলিত এলাকায় গতকাল শুক্রবার ত্রাণ বিতরণ করেছেন বিভিন্ন সংগঠন। প্রতিনিধিদের খবরে বিস্তারিত —

জামালপুর : আওয়ামী লীগের ত্রাণ কমিটি জামালপুরে বন্যাদুর্গত এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে কমিটির সদস্যরা হলেন  সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, মারুফা আক্তার পপি প্রমুখ। ত্রাণ কমিটি জামালপুরের ইসলামপুর, মেলান্দহ ও মাদারগঞ্জ উপজেলার বিভিন্ন বন্যাদুর্গত এলাকা ঘুরে দুর্গতদের খোঁজ-খবর নেন এবং ত্রাণ সামগ্রী বিতরণ করেন। ড. আব্দুর রাজ্জাক বলেন, বন্যার পানি নেমে যাওয়ার পর দুর্গতদের ঘুরে দাঁড়াতে সব ধরনের সহায়তা করবে সরকার। বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেন, আওয়ামী লীগ সব সময় মানুষের পাশে ছিল, থাকবে। মন্ত্রী বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকতে আওয়ামী লীগ নেতা-কর্মীকে নির্দেশ দেন। এদিকে, জামালপুর জেলা প্রশাসন বন্যা দুর্গতদের জন্য রুটি, গুড়সহ শুকনা খাবার কর্মসূচির উদ্বোধন করে। সকালে জামালপুর সার্কিট হাউসে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের ত্রাণ কমিটির নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী, জেলা প্রশাসক আহমেদ কবীর প্রমুখ। এছাড়া, বিএনপির কেন্দ ীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল গতকাল মেলান্দহের বিভিন্ন এলাকায় বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন। এ সময় স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। নওগাঁ : নওগাঁর ৯টি উপজেলায় সরকারী ত্রাণ হিসেবে গতকাল ২৪৭ মেট্রিক টন চাল ও ৯ লাখ ৫৭ হাজার নগদ অর্থ বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান বলেন, প্রশাসন তত্পর রয়েছে। এদিকে, মান্দা উপজেলায় ব্যক্তি উদ্যোগে বন্যার্তদের শুকনা খাবার ও ওষুধ বিতরণ করেছেন আওয়ামী লীগ নেতা অ্যাড. মো. আব্দুল বাকী। সিরাজগঞ্জ : যমুনায় তীরে কাওয়াকোলায় বানভাসি মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। ২০ গ্রামের ১২ শতাধিক মানুষের মাঝে তিনি চাল, চিড়া, মুড়ি ও গুড় বিতরণ করেন। উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, ইউএনও সরকার মোহাম্দ রায়হান, কৃষক লীগ নেতা মনিরুজ্জামান মনি, ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম ভুইয়া, ছাত্রলীগ নেতা কাইয়মু আহমেদ পান্না প্রমুখ। কুড়িগ্রাম : কুড়িগ্রামে ত্রীমোহনী ব্র্যাকের উদ্যোগে জেলার হলোখানা, মাস্টারের হাট ও চর বড়াইবাড়ীসহ বিভিন্ন এলাকায় পানিবন্দী তিন শতাধিক পরিবারের মাঝে শুকনা খাবার বিতরণ করা হয়েছে। দিনাজপুর : দিনাজপুর সদর ও খানসামা উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। দিনাজপুর সদরের ইকবাল হাইস্কুলের আশ্রয়ণ কেন্দে  ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, সচিব গোলাম মোস্তফা, ডিজি ইলিয়াস আহমেদ প্রমুখ।  শেরপুর : শেরপুর-৩ আসনের এমপি এ.কে.এম ফজলুল হক শ্রীবরদীর ভেলুয়া ইউনিয়নে ৫০০ বন্যার্তদের মাঝে গতকাল ত্রাণ দিয়েছেন। সরকারি ও ব্যক্তিগত তহবিল থেকে প্রতিজনকে  ৩ কেজি চাল, চিড়া, গুড় বিতরণ করেছেন। এদিকে গতকাল থেকে শেরপুর সদর উপজেলার চরাঞ্চলে ৩ হাজার বন্যার্তদের ত্রাণ বিতরণ করেছেন শেরপুর জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মাহমুদুল হক রুবেল ও শেরপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক শিল্পপতি আলহাজ হজরত আলী।

জেলা বিএনপির সাধারণ সম্পাদকের নিজস্ব তহবিল থেকে প্রতিজনকে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, গুড়, চিড়া প্রদান করা হয়। জেলা বিনএনপি সূত্র জানিয়েছে, চরাঞ্চলের বন্যার্তদের যারা ত্রাণ পায়নি স্থানীয় নেতাদের মাধ্যমে দলমত নির্বিশেষে রাতে ত্রাণ পৌঁছানো হবে।

বদরগঞ্জ (রংপুর) : গতকাল বদরগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয় আশ্রয় কেন্দে সহ বিভিন্ন এলাকায় বন্যার্তদের চাল, ডাল, স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেছেন কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু। পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : পীরগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে ১টি পৌরসভা ও ৪টি ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্ত ১ হাজার ৪২০টি পরিবারের মধ্যে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। উপস্থিত ছিলেন সাবেক এমপি ইমদাদুল হক, ইউএনও এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার, পৌর মেয়র কশিরুল আলম, তারিফুল ইসলাম প্রমুখ। ফুলবাড়ী (কুড়িগ্রাম) : ফুলবাড়ীতে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বন্যাদুর্গত মানুষের জন্য গতকাল ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। চিকিত্সা প্রদান করেন ডা. আশিক ফেরদৌস, ডা. আব্দুল্লাহ আল রাকিব ও ডা. মো. পলাশ। সার্বিক তদারকি করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি এমদাদুল হক, ছাত্রলীগ নেতা মিজানুর রহমান, রুবেল ইসলাম বুলু প্রমুখ। অন্যদিকে, উপজেলার চরগোরকমণ্ডল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পল্লী চিকিত্সক দেব দুলাল রায় ব্যক্তিগত উদ্যোগে তিন দিনব্যাপী ফ্রি চিকিত্সা ক্যাম্প চালু করেছন।

সর্বশেষ খবর