রবিবার, ২৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ছাই বর্জ্যে পরিবেশ বিপর্যয়

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা ত্রিশমাইলে অবস্থিত একটি অটো রাইচ মিলের কালো ধোঁয়া, ছাই ও বর্জ্যে কৃষি জমি, পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। এর প্রতিবাদে গতকাল সাতক্ষীরা-খুলনা মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন ছাত্র-ছাত্রী ও এলাকাবাসী। এ সময় তারা অবিলম্বে আসাবাকি এলাকা থেকে রাকিব অটো নামের ওই রাইস মিল বন্ধের দাবি জানান।

তালা উপজেলার নগরঘাটা ইউপি সদস্য লক্ষ্মীকান্ত সরকারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন, আব্দুর রহমান, অ্যাড. ফাহিমুল হক কিসলু, কামরুজ্জামান লিপু, লায়লা পারভীন সেঁজুতি, বাবু রামকৃষ্ণ মণ্ডল প্রমুখ। বক্তারা বলেন মিলের চিমনি দিয়ে উড়ে আসা ছাইয়ের কারণে পার্শ্ববর্তী বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কাপাশডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস করতে পারছে না। ছাই বাতাসে মিশে শিক্ষার্থী ও আশপাশের এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশ।

বক্তারা আরও বলেন, রাকিব অটো রাইস মিলের নির্গত বর্জ্য পাশের খালের পানিতে ফেলা হচ্ছে। ওই বিষাক্ত পচা পানি বেতনা ও কপোতাক্ষ নদের পানিতে মিশে মারা যাচ্ছে মাছ। বর্জ্য মিশ্রিত পানি আশপাশের মাছের ঘের ও পুকুরে ঢুকে দূষিত হচ্ছে পানি। গোসল ও রান্নার কাজে ওই পানি ব্যবহার করা যাচ্ছে না।

সর্বশেষ খবর