শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

কুমিল্লার লাকসামে দুই গ্রামে ৬ দিন ধরে অস্থিরতা

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার লাকসামের মনপাল গ্রামের এক মেয়েকে রাজাপুর গ্রামের কয়েক তরুণ উত্ত্যক্তের ঘটনায় ৬ দিন ধরে দুই গ্রামের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। পবিত্র ঈদ-উল আজহার পরের দিন থেকে এ বিরোধ চলে আসছে। স্থানীয় সূত্র থেকে জানা যায়, গত কিছুদিন আগে মনপাল গ্রামের একটি মেয়েকে পার্শ্ববর্তী রাজাপুর গ্রামের কয়েক যুবক উত্ত্যক্ত করে। উত্ত্যক্তের ঘটনায় মনপালের কয়েক যুবক তাদের বাধা দিতে গেলে দুই পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। রাজাপুর গ্রামের তরুণরা প্রতিবাদকারীদের উপর পুনরায় হামলা চালাতে আসলে গ্রামবাসী তাদের কয়েকজনকে আটক করে। পরে লাকসাম থানার পুলিশ এসে তাদের ছাড়িয়ে নেয়। 

মানপাল গ্রামের আলী আকবর বলেন, রাজাপুর গ্রামের কয়েক যুবক আমাদের গ্রামের এক মেয়েকে উত্ত্যক্ত করলে আমরা বাধা দিলে তারা আমাদের উপরে চড়াও হয়। এছাড়াও মনপালে তারা হামলা করার জন্য বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে। এমনকি গ্রামের শিক্ষার্থীরা তাদের গ্রামের উপর দিয়ে যাওয়ার সময় বাধা দিচ্ছে। পুরুষরা হাটে-বাজারে যেতে ভয় পাচ্ছে। আমাদের গ্রামের পুরুষরা এখন রাত জেগে গ্রাম পাহারা দিচ্ছে। আমরা এর সুষ্ঠু সমাধান চাই।

রাজাপুর গ্রামের প্রবীণ ব্যক্তি রমজান আলী বলেন, রাজাপুরের দুজন ছেলে মনপাল গ্রামে মামার বাড়িতে গিয়ে এক মেয়ের সঙ্গে রসিকতা করতে গেলে ওই গ্রামের কয়েক যুবক তাদের মারধর করে। ওই ঘটনাকে কেন্দ  করে দুই গ্রামের যুবকদের মধ্যে একধরনের অস্থিরতা তৈরি হয়। মনপালের লোকজনকে হয়রানির বিষয়টি সঠিক নয়। গণ উদ্যোগ বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ রঞ্জিত চন্দ  দাশ বলেন, মানপাল ও রাজাপুর গ্রামের মধ্যে একটি সমস্যা চলে আসছে বলে শুনেছি। এমনকি মনপাল গ্রামের দুজন অভিভাবক আমার কাছে অভিযোগ দিয়েছে। আমি এ ব্যাপারে মনপাল ও রাজাপুর গ্রামের কয়েক সচেতন ব্যক্তিকে জানিয়েছি। যাতে করে আমার শিক্ষার্থীদের কোনো সমস্যা না হয়। তবে আমি চাই দুই গ্রামের বাসিন্দাদের মধ্যে আগের মতো সুন্দর পরিবেশ ফিরে আসুক।

লাকসাম থানার ওসি আবদুল্লাহ আল মাহফুজ জানান, মনপাল ও রাজাপুর গ্রামের মধ্যে যে অস্থিরতা চলে আসছে তা সমাধানের জন্য দুই গ্রামের ৫ জন করে মোট ১০ জনকে ঠেকে এনে অঙ্গীকারনামা নিয়েছি। এমনকি আমরা সমাধানের চেষ্টা চালিয়ে আসছি।

লাকসাম উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল হক বলেন, এ বিষয়ে ওসির সঙ্গে কথা বলব। আশা করছি সমস্যার দ্রুত সমাধান হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর