রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিন

রোহিঙ্গা নির্যাতনবিরোধী সমাবেশে বক্তারা

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে গতকালও দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। এ সময় বক্তারা বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহবান জানান। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর— চট্টগ্রাম : বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম বিভাগীয় কমিটির প্রতিবাদ সভায় বক্তারা বলেন, রাখাইনে রোহিঙ্গা গণহত্যা ও নির্যতন বন্ধ করে পালিয়ে আসাদের ফিরিয়ে নিতে হবে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় ও খাবারের ব্যবস্থা করায় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়। বরিশাল : অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধনে বক্তারা বাংলাদেশে আসা রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য সবার প্রতি আহবান জানান। বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপসহ মানবতাবিরোধী অপরাধের বিচার দাবি করেন। যশোর : শহরের দড়াটানা ভৈরব চত্বরে সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ অংশ নেন। সমাবেশ থেকে রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার এবং তাদের নিরাপত্তায় জাতিসংঘ বাহিনী মোতায়েনের দাবি জানানো হয়। গোপালগঞ্জ : কোটালীপাড়া বিক্ষোভ শেষে সমাবেশে রোহিঙ্গা গণহত্যার নিন্দা জানিয়ে তাদের পাশে থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান বক্তারা। ঝিনাইদহ : জেলা শহরে ঘণ্টাব্যাপী মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। বক্তারা অবিলম্বে              রাখাইনে নির্যাতিতদের পুনর্বাসনের জন্য সরকারকে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগের আহ্বান জানান। এছাড়া গাইবান্ধা, মৌলভীবাজার, নাটোর, ব্রাহ্মণবাড়িয়া ও মাদারীপুরে বিক্ষোভ হয়েছে।

গাইবান্ধা : শহরের ডিবি রোডে মানববন্ধন করে বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ ও মানবাধিকার সংরক্ষণ পরিষদ। এ সময় রোহিঙ্গা নির্যাতন ও তাদের উচ্ছেদ করার তীব্র নিন্দা জানানো হয় ।

মৌলভীবাজার : জেলা প্রেস ক্লাবের সামনে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করার দাবি জানান বক্তারা। এ সময় সু চির কুশপুত্তলিকা দাহ করা হয়।

নাটোর : বড়াইগ্রামে মানববন্ধনে দুই সহস্রাধিক লোক অংশ নেন। বক্তারা রোহিঙ্গাদের প্রতি মানবিক আচরণ করার জন্য মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ ও অং সান সু চির নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার দাবি জানান।

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়া উপজেলার বীর মুক্তিযোদ্ধা অ্যাড. সিরাজুল হক পৌর মুক্তমঞ্চ থেকে মিছিল বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে একই মুক্তমঞ্চে প্রতিবাদ সভা করা হয়। মাদারীপুর : রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরের ঢাকা-বরিশাল মহাসড়কের সামনে প্রায় তিন কিমি দীর্ঘ মানবন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেন।

সর্বশেষ খবর