সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদ নিন্দা

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের রাখাইনে গণহত্যা ও নির্যাতনের নিন্দা-প্রতিবাদ অব্যাহত হয়েছে। বাংলাদেশের বিভিন্ন স্থানে গতকালও বিক্ষোভ মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর— রাজশাহী : মহানগরীর সাহেববাজার জিরো পয়েন্টে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ আয়োজিত মানববন্ধনে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। বক্তারা বলেন, মানুষ হিসেবে সবার রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো দরকার। হত্যা-নির্যাতন বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপও কামনা করেন। এছাড়া একই দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি পালিত হয়েছে। জামালপুর : জেলা শহরের পিটিআই গেট এলাকায় সকালে সমাবেশ করা হয়। পরে বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় গণজমায়েত, মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে হেফাজতে ইসলাম। বিক্ষোভ মিছিলে কমপক্ষে ২০ হাজার লোক উপস্থিত ছিল। পড়ে কাউতলি গোলচত্বরে সমাবেশ থেকে রোহিঙ্গা মুসলিম গণহত্যার তীব্র নিন্দা জানানো হয়। এছাড়া আগামী বৃহস্পতিবার সিলেট থেকে টেকনাফের উদ্দেশে লংমার্চের ঘোষণা দেন। দিনাজপুর : জেলা জর্জ কোটের সামনে মানববন্ধন করেছে গণতান্ত্রিক বাম মোর্চা ও সিপিবি-বাসদ। বক্তারা বলেন, রোহিঙ্গারা যখন খুন, ধর্ষণ নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে শরণার্থী হয়ে আসছে তখন মিয়ানমার থেকে চাল আমদানি করতে যাওয়া লজ্জাজনক। তারা দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার দাবি জানান। মাগুরা : শহরের চৌরঙ্গী মোড়ে সম্মিলিত সাংস্কৃতিক সমন্বয় পরিষদ মানববন্ধন ও সমাবেশ করেছে। এ সময় বক্তারা দাবি তোলেন, অবিলম্বে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করে তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে। মুন্সীগঞ্জ : টংগীবাড়ি উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিভিন্ন শ্রেণি পেশার চার হাজারেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন। এ সময় রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যা বন্ধে মিয়ানমারের প্রতি আহবান জানান বক্তারা। শেরপুর : বাংলাদেশ মানবাধিকার কমিশন ঝিনাইগাতী শাখার আয়োজনে মানববন্ধনে সর্বস্তরের মানুষ অংশ নেন। বক্তারা রোহিঙ্গা নিধনযজ্ঞ বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা ও সু চির নোবেল পুরস্কার বাতিলের দাবি জানান।

মেহেরপুর : ফেডারেশন অব এনজিও ইন বাংলাদেশ গাংনী উপজেলা শাখার উদ্যোগে মানববন্ধন করা হয়। এতে বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। শরীয়তপুর : আলেম ও উলামা পরিষদের উদ্যোগে নড়িয়ায় মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। এ সময় রোহিঙ্গাদের আশ্রয় ও খাবার দিয়ে সহায়তা প্রদানের জন্য প্রধান শেখ হাসিনাকে ধন্যবাদ জানান সংগঠনের নেতারা।

আমতলী : বরগুনার আমতলীতে ইসলামী আন্দোলন বাংলাদেশ আয়েজিত বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেন। পরে সমাবেশ বক্তারা অনতিবিলম্বে রাখাইনে নারকীয় গণহত্যা বন্ধ ও অং সান সু চির বিচার দাবি করেন। রংপুর : নগরীর কাচারী বাজারে রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদ এবং বুড়িরহাট বাজারের সামনে সামাজিক সংগঠন বিজয়-১৬ বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে। মাদারীপুর : মাদারীপুর ইমাম মুয়াজ্জিন সমাজ কল্যাণ পরিষদ আয়োজিত সমাবেশে ১০ হাজার মানুষ উপস্থিত ছিলেন। বক্তারা মিয়ানমারে গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবি জানান। এ সময় সু চির কুশপুত্তলিকা পোড়ানো হয়। এছাড়া নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও পিরোজপুরের মঠবাড়িয়ায় একই দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ খবর