রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

টোলের টাকায় পকেট ভারি, যানজট ভোগান্তি চরমে

জাহাঙ্গীর আলম হানিফ, রূপগঞ্জ

টোলের টাকায় পকেট ভারি, যানজট ভোগান্তি চরমে

কাঞ্চন ব্রিজের টোলপ্লাজা —বাংলাদেশ প্রতিদিন

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর উপর কাঞ্চন ব্রিজকে টোলমুক্ত করার দাবি জানিয়েছেন এলাকাবাসী। ৩০০ ফুট সড়ক ও এশিয়ান হাইওয়েতে ২৪ ঘণ্টা ভয়াবহ যানজট হয় টোলপ্লাজার কারণে। একদিকে যানজট অন্যদিকে ব্রিজের বেহাল অবস্থায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হচ্ছে। যান চলাচলের সময় সেতু থরথর করে কাঁপে। যে কোনো সময় দুর্ঘটনার শঙ্কা থাকলেও সেতুটি মেরামত করা হয় না। অথচ সেতুর টোলের টাকায় কর্মকর্তাদের পকেট ভারী হচ্ছে। এই টাকা মাসোহারা হিসেবে যাচ্ছে ক্ষমতাসীন দলের অনেক নেতার পকেটেও।

জানা যায়, সেতু মেরামত না করায় প্রায়ই যানবাহন উল্টে বন্ধ হয়ে যায় চলাচল। এছাড়া টোল আদায়ে ধীরগতির কারণে সেতুর দুই পাড়ে সৃষ্টি হয় যানজট। ভোগান্তিতে পড়েন যানবাহন চালক ও যাত্রীরা। শিক্ষার্থী-এলাকাবাসীর দুর্ভোগ চরমে পৌঁছে। ঐতিহ্যবাহী কাঞ্চন বাজারের ব্যবসায়ীরা পড়েছেন ক্ষতির মুখে। এ বাজারে পণ্য পরিবহনে রাস্তা পার হতেই ঘণ্টার পর ঘণ্টা লেগে যায়। ৩০০ ফুট সড়ক সংলগ্ন পূর্বাচল প্রকল্পের ভবিষ্যৎ চিন্তা করে এবং মহাসড়ক যানজটমুক্ত করতে নতুন করে টোলপ্লাজা ইজারা না দেওয়ার দাবি উঠেছে। টোল আদায়কারী কর্মকর্তারা জানান, এ সেতু দিয়ে হাজার হাজার যান চলাচল করে। এ কারণে টোল আদায়ে সময় বেশি লাগে। ফলে যানজট হচ্ছে।

জানা গেছে, কাঞ্চন টোলপ্লাজায় চারটি টোলের মধ্যে লোকবল সঙ্কটে মাঝে মাঝে দুটি বন্ধ রাখা হয়। এছাড়া অতিরিক্ত টোল আদায়ের কারণে প্রায়ই আদায়কারীদের সঙ্গে যানবাহন চালকদের বাগবিতণ্ডা এমনকি হাতাহাতিও হয়। ফলে সৃষ্টি হয় যানজট। এ জট সেতুর দুই পাড়ে ৮-১২ কিলোমিটার ছাড়িয়ে যায়।

চালকদের অভিযোগ, অতিরিক্ত টোল আদায় করলেও সেতুটি মেরামতের খবর নেই। সেতুর অনেক জায়গায় পলেস্তরা উঠে সৃষ্টি হয়েছে গর্ত। এ সব গর্তে পড়ে প্রায়ই যান বিকল হচ্ছে। কাঞ্চন সেতু প্রকল্প ও টোলপ্লাজার পরিচালক মোহাম্মদ কারিবুল ইসলাম জানান, ৩০০ ফুট সড়ক ও এশিয়ান হাইওয়েতে যানবাহনের চাপ আগের চেয়ে বেড়েছে। ফলে টোল আদায় করতে সময় লাগে। রূপগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেন জানান, প্রায়ই সেতু এলাকা থেকে যানজট সৃষ্টি হয়ে ভয়াবহ আকার ধারণ করে। যা নিয়ন্ত্রণ করতে পুলিশকে হিমশিম খেতে হয়। নারায়ণগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী আলিউল হোসেন বলেন, ‘যানজট নিরসনে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

সর্বশেষ খবর