শিরোনাম
সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

দৃষ্টিহীনকে সহায়তা করা করুণা নয়, দায়িত্ব

বিশ্ব সাদাছড়ি দিবসের কর্মসূচিতে বক্তারা

প্রতিদিন ডেস্ক

‘সাদাছড়ির নিশ্চিত ব্যবহার, এ দিবসের অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল সারা দেশে পালিত হয়েছে বিশ্ব সাদাছড়ি দিবস। দিবষটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে বিভিন্ন সংগঠন। এ সময় বক্তারা বলেন, দৃষ্টিহীন মানুষকে সহায়তা করা কোনো করুণার বিষয় নয়, বরং এটি আমাদের দায়িত্ব। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর—

দিনাজপুর : বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভায় বক্তারা বলেন, দৃষ্টিহীন মানুষ যাতে স্বাভাবিক জীবনযাপন করতে পারে সেজন্য সবাইকে সচেতন থাকতে হবে। দৃষ্টিহীন মানুষকে সহায়তা করা কোনো করুণার বিষয় নয়, বরং এটি আমাদের দায়িত্ব। সভাশেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় রচনা প্রতিযোগিতা।

সিলেট : সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। মানিকগঞ্জ : জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে বাসস্ট্যান্ড সড়ক হয়ে জেলা পরিষদ প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভা শেষে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ করা হয়। বগুড়া : জেলা প্রশাসকে নেতৃত্বে র‌্যালি শেষে বগুড়া রাইফেল ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিনামূল্যে ডায়াবেটিস ও চক্ষু পরীক্ষা ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে দুই শতাধিক রোগীর ডায়াবেটিস পরীক্ষা ও চক্ষুসেবা প্রদান করা হয়।

লালমনিরহাট : জেলা শহরের কালেক্টরেট মাঠ থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা মিলিত হয়। সভায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, অভিভাবক উপস্থিত ছিলেন।

 গোপালগঞ্জ : জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। সেখানে ‘সাদাছড়ির নিশ্চিত ব্যবহার, এ দিবসের অঙ্গীকার’-এর ওপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

নওগাঁ : জেলা প্রসাশন ও জেলা সমাজসেবার আয়োজনে শহরের সার্কিট হাউস থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভায় অতিথিরা বক্তৃতা করেন। নাটোর : জেলা শহরের মাদ্রাসা মোড় থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট ভবনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সর্বশেষ খবর