শনিবার, ২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে শহর, বাঁচবে ফসল

কোদালিছড়া খাল পুনঃখনন

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

কোদালিছড়া খাল মৌলভীবাজার পৌর শহরসহ সদর উপজেলার মোস্তফাপুর, গিয়াসনগর ও নাজিরাবাদ ইউনিয়নের পানি নিষ্কাশনের প্রধান মাধ্যম। প্রায় ১৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ খাল দীর্ঘদিন থেকে খনন না হওয়ায় এবং দখল-দূষণে সংকুচিত হওয়ায় বর্ষা মৌসুমে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা তৈরি হয় শহরে। নষ্ট হয় তিন ইউনিয়নের ফসলি জমি। তাই কোদালিছড়া খননের দাবি এলাকাবাসীর দীর্ঘদিনের। জানা যায়, মৌলভীবাজার শহরের মধ্য দিয়ে প্রবাহিত কোদালিছড়া খাল। প্রায় ১৩ কিলোমিটার দৈর্ঘ্য খালটি পৌর শহরের ভিতর দিয়ে মোস্তফাপুর, গিয়াসনগর ও নাজিরাবাদ ইউনিয়ন হয়ে হাইল হাওরে শেষ হয়েছে। এ খাল দিয়ে ওই এলাকার পানি নিষ্কাশন হয়ে হাওরে পড়ে। কিন্তু পানি নিষ্কাশনের একমাত্র এ খালটি দীর্ঘদিন থেকে খনন না হওয়ায় এবং অবৈধ দখল-দূষণে ভরাট হয়ে রয়েছে।

শহরের জলাবদ্ধতা কমাতে ও কৃষকের ফসল রক্ষায় গত বছর বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) সিলেট বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৩ লাখ টাকা ব্যয়ে কোদালিছড়া খালের সাড়ে ৫ কিলোমিটার পুনঃখনন করেছে। এ বছর দ্বিতীয় পর্যায়ে বিএডিসি ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের অর্থায়নে ৪৬ লাখ টাকা ব্যয়ে খালটি পুনঃখনন কাজে মোস্তফাপুর, গিয়াসনগর ও নাজিরাবাদ ইউনিয়নের ৪ কিলোমিটার খনন ও দুই পাড়ের বাঁধ নির্মাণ করবে। খননকাজ ১৭ জানুয়ারি জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম উদ্বোধন করেন।

এ বিষয়ে পৌর শহরের বাসিন্দা অনিকুর রহমানসহ অনেকে বলেন, কোদালিছড়া খনন না হওয়ায় অল্প বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে বিপাকে পড়েন বাসিন্দারা। খালটির খনন শেষ হলে শহরবাসী জলাবদ্ধতা থেকে মুক্তি পাবেন। মোস্তফাপুর গ্রামের আবদুল কাইয়ুমসহ অনেকে জানান, ‘কোদালিছড়া খননের দাবি আমাদের দীর্ঘদিনের। খালটি ভরাট থাকায় বৃষ্টির পানি দ্রুত নিষ্কাশন না হওয়ায় জমি ফসল নষ্ট হয়ে যায়।’

মৌলভীবাজার পৌর মেয়র মো. ফজলুর রহমান    জানান, বিএডিসি সিলেট বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের অর্থায়নে গত বছর কোদালিছড়া খালের সাড়ে ৫ কিলোমিটার কাজ হয়েছে। এ বছর আরও ৪ কিলোমিটারের কাজ শুরু হয়েছে। বাকি অংশের কাজ জেলা প্রশাসন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা প্রশাসন, স্থানীয় জনগণ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বিত উদ্যোগে করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর