বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জলাবদ্ধতা : হালতি বিলে হাজার হেক্টরে বোরো চাষ অনিশ্চিত

নাটোর প্রতিনিধি

জলাবদ্ধতা : হালতি বিলে হাজার হেক্টরে বোরো চাষ অনিশ্চিত

নাটোরের হালতি বিলের পানি নিষ্কাশনের একমাত্র খালে বাঁধ দিয়ে শিকার করা হচ্ছে মাছ (বাঁয়ে), পানির প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় বিলের নিম্নাঞ্চলে সৃষ্ট জলাবদ্ধতার একাংশ —বাংলাদেশ প্রতিদিন

গত বছর বন্যায় ৯৩০ হেক্টর জমির আমন ধান ডুবে নাটোরে ১১ কোটির টাকার ক্ষতির হয়েছে। এবার বছরের শুরুতেই নলডাঙ্গা উপজেলার হালতি বিলে জলাবদ্ধতায় প্রায় ১ হাজার হেক্টর জমির বোরো ধান চাষ নিয়ে শঙ্কায় পড়েছেন কৃষকরা। বিলের পানি নিষ্কাশনের একমাত্র খাল দখল ও ভরাট করায় প্রতিবছর এ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। দুই বছর আগে কৃষকরা নিজ উদ্যোগে এবং স্থানীয় প্রশাসন দুই মৌসুমে খাল সংস্কার করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে বোরো চাষে সুযোগ সৃষ্টি করেছিল। এ বছর স্থানীয় প্রশাসনকে জানিয়ে প্রতিকার না পেয়ে শত শত কৃষক দিশাহারা হয়ে পড়েছেন।

সরেজমিন গিয়ে জানা যায়, ১৯৮১ সালে হালতি বিলে ইয়ারপুর থেকে মোহনপুর পর্যন্ত ২০ কিলোমিটার জুড়ে খাল খনন করা হয়। সংস্কারের অভাবে সেই খাল আজ দখল-ভরাট হয়ে বিলুপ্তির পথে। ফলে প্রতিবছর সৃষ্ট জলবদ্ধতায় বিলের প্রায় ১ হাজার হেক্টর জমির ইরি-বোরো চাষ নিয়ে শঙ্কা দেখা দেয়। বিশেষ করে খোলাবাড়িয়া গ্রামের মধ্যদিয়ে বয়ে যাওয়া খালের উৎস মুখসহ এক কিলোমিটার অবৈধভাবে ভরাট ও পানি নিষ্কাশনের পথ আটকে মাছ শিকার করায় বন্ধ হয়ে যায় পানি প্রবাহ। গত বছর উপজেলা প্রশাসন খালটি খনন করে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নিলেও প্রকল্প শেষ হওয়ার আগেই রহস্যজনকভাবে বন্ধ হয়ে যায়। ভুক্তভোগী কৃষকরা এমপি, উপজেলা কৃষি অফিস, পানি উন্নয়ন বোর্ড ও ইউএনও  কাছে প্রতিকার চেয়েও ফল পাননি।

তেঘরিয়া গ্রামের কৃষক সাইদুর, সিদ্দিকুর, আতিকুল জানান, খালটি দখল ও ভরাট করায় হালতি বিলের নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। তারা সময়মতো ধান লাগাতে পারেন না। বোরো ধান বিলম্বে লাগালে ফলন বিপর্যয়ের আশঙ্কা থাকে। কৃষক ফরমাজুল, সাইফুল, মসলেম বলেন, ‘খালটি অবৈধভাবে দখল ও ভরাট করে মাছ শিকার করায় পানি নিষ্কাশন হচ্ছে না। ফলে আমরা বোরো লাগাতে পারব কিনা তা নিয়ে অনিশ্চিয়তায় পড়েছি’। উপজেলা কৃষি কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, কত হেক্টর বোরো জমিতে জলাবদ্ধতা তা নিশ্চিত করে বলতে না পারলেও প্রতিবছর হালতি বিলে জলাবদ্ধতার কারণে কৃষকদের দেরিতে বোরো চাষ করতে হয়। নলডাঙ্গা ইউএনও রেজা হাসান জানান, জলাবদ্ধতা নিরসনে পাউবোকে খালটি সংস্কারের জন্য বলা হয়েছে।

সর্বশেষ খবর