শিরোনাম
শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

চরবাসী পাচ্ছে ঘর সোলার ও নলকূপ

ভোলা প্রতিনিধি

ভোলা তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীর মধ্যবর্তী দুর্গম চরজহিরুদ্দিনে চরাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে অনুষ্ঠিত হলো উন্নয়ন সমাবেশ। গতকাল দুপুরে অনুষ্ঠিত সমাবেশে সোনাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মেজবাহ উদ্দিন ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, সোনাপুর ইউনিয়নের বিচ্ছিন্ন চর জহিরুদ্দিনের মানুষ এখন শান্তিতে বসবাস করছে। কিন্তু বিএনপি জোট সরকারের আমলে চরাঞ্চলের মা বোনরা নদীতে ঝাপ দিয়েও তাদের সম্ভ্রম রক্ষা করতে পারেননি। আওয়ামী লীগের নেতা-কর্মীরা তাদের জমির ফসল ঘরে তুলতে পারেননি। এখন আর সেই দিন নেই। চরবাসীর ভাগ্য উন্নয়নে জলবায়ু প্রকল্পের আওতার মাধ্যমে সোলার প্রকল্পের মাধ্যমে ৩০০ সোলার দিয়ে অসহায় মানুষদের ঘর আলোকিত করা হবে। এক মাসের মধ্যে তজুমদ্দিন উপজেলায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহের জন্য ১০০টি খাবার পানি বসানো হবে। এই চরবাসীও সেই নলকূপ পাবে। তিনি আরও বলেন, গৃহহীন মানুষের জন্য গুচ্ছগ্রাম তৈরি করা হচ্ছে। প্রধানমন্ত্রী ছিন্নমূল মানুষের আবাসনের জন্য কাজ করে যাচ্ছেন। প্রতিটি পরিবারকে গৃহ নির্মাণ করে দেওয়া হবে। এসব ঘর পেতে কাউকে কোনো টাকা দিতে হবে না। এমপি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, কেউ যদি এসব ছিন্নমূল পরিবারগুলোকে ঘর পাইয়ে দেওয়ার কথা বলে টাকা দাবি করে তা হলে তা সহ্য করা হবে না। চরে কোনো সন্ত্রাসী ডাকাতি সহ্য করা হবে না। এমপির এ ঘোষণার পরপরই স্থানীয়রা ঢোলবাদ্য বাজিয়ে আনন্দ উল্লাস প্রকাশ করে।

উন্নয়ন সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে গুচ্ছগ্রাম প্রকল্প-২ এর জাতীয় প্রকল্প পরিচালক যুগ্ম সচিব মো. মাহবুব উল আলম বলেন, মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য প্রধনমন্ত্রীর  ঘোষণা অনুযায়ী চরজহিরুদ্দিনে দুটি প্রজেক্ট দেওয়া হয়েছে। এ ছাড়াও বক্তব্য রাখেন তজুমদ্দিন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফখরুল আলম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান, সাংগঠনিক সম্পাদক ওবায়দুল্লাহ নাসিম হাওলাদার, প্রকৌশলী রুবায়েত হোসেন দিপু প্রমুখ।

এর আগে এমপি নুরুন্নবী চৌধুরী শাওন এবং গুচ্ছগ্রাম প্রকল্প -২ এর জাতীয় প্রকল্প পরিচালক যুগ্ম সচিব মো: মাহবুরউল আলম চরজহিরুদ্দিনের নিশ্চিন্তপুরের গুচ্ছগ্রামের ৯০টি ঘর নির্মাণ কাজ পরিদর্শন করেন। এ ছাড়াও এমপি শাওন অসহায় হতদরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেন।

সর্বশেষ খবর